আপনি পড়ছেন

অভ্যন্তরীণ বিষয়ে অনধিকার হস্তক্ষেপের অভিযোগে যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডসের বিরুদ্ধে কঠোর কূটনৈতিক পদক্ষেপের ঘোষণা দিয়েছে নিকারাগুয়া। মানাগুয়ায় নিযুক্ত নতুন মার্কিন রাষ্ট্রদূত উগো রদ্রিগেজকে নিকারাগুয়ার ভূখণ্ডে প্রবেশ করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিল্লো। অন্যদিকে প্রেসিডেন্ট দানিয়েল ওরতেগা নেদারল্যান্ডসের সঙ্গে সম্পর্কচ্ছেদের ঘোষণা দিয়েছেন। খবর এএফপি।

nicaragua daniel ortegaনিকারাগুয়ার প্রেসিডেন্ট দানিয়েল ওরতেগা নেদারল্যান্ডসের সঙ্গে সম্পর্কচ্ছেদের ঘোষণা দিয়েছেন

দানিয়েল ওরতেগা বলেছেন, যারা আমাদের দেশ ও জনগণকে অশ্রদ্ধা করে, তাদের নিকারাগুয়ায় পা ফেলা উচিত নয়। যারা অন্যের বিষয়ে নাক গলাতে চায়, আমরা তাদের সঙ্গে সম্পর্ক রাখতে আগ্রহী নই।

ডাচ সরকার ২০১৩ সালে নিকারাগুয়ায় তাদের কূটনৈতিক অফিস বন্ধ করেছে। কোস্টারিকায় অবস্থিত দূতাবাসের মাধ্যমে মধ্য আমেরিকার দেশগুলোতে কূটনৈতিক কার্যক্রম চালায় নেদারল্যান্ডস। কোস্টারিকায় নিযুক্ত ডাচ রাষ্ট্রদূত ক্রিস্টিন পিরেনি শুক্রবার দুপুরে নিকারাগুয়ার রাজধানী মানাগুয়ায় পররাষ্ট্রমন্ত্রী ডেনিস মনকাদার সঙ্গে সাক্ষাৎ করেন এবং ২০১৪ সালে ডাচ সরকারের প্রতিশ্রুত একটি হাসপাতাল নির্মাণে নেদারল্যান্ডস অর্থায়ন করবে না বলে জানান।

বিষয়টিতে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে নিকারাগুয়ার প্রেসিডেন্ট ওরতেগা বলেন, ডাচ রাষ্ট্রদূত এমনভাবে এসেছেন এবং কথা বলেছেন যেন নিকারাগুয়া তাদের উপনিবেশ। আমরা এমন অসম্মানজনক সম্পর্কে আগ্রহী নই।

প্রেসিডেন্টের মন্তব্যের কিছুক্ষণ পর নিকারাগুয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, নেদারল্যান্ডসের রাজ্যের উপর্যুপরি হস্তক্ষেপ, নয়া উপনবিশেবাদী আচরণ, হুমকি এবং অভিন্ন কল্যাণের প্রকল্পগুলোর কাজ বন্ধের প্রেক্ষিতে নিকারাগুয়ার পক্ষ থেকে জানানো যাচ্ছে যে, আমাদের দেশ তাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অবিলম্বে ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে নিকারাগুয়ার ভাইস প্রেসিডেন্ট মুরিল্লো সাংবাদিকদের সামনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতি পাঠ করে বলেন, আমরা সাম্্রাজ্যবাদীদেরকে স্পষ্টভাবে জানিয়ে দিচ্ছি যে মার্কিন রাষ্ট্রদূত উগো রদ্রিগেজ কোনো অবস্থাতেই নিকারাগুয়ায় প্রবেশ করতে পারবেন না।

এর আগে গত সপ্তাহে মার্কিন সিনেটে এক শুনানিতে নবনিযুক্ত রাষ্ট্রদূত রদ্রিগেজ নিকারাগুয়া সরকারের সমালোচনা করে বলেন, আমি নিকারাগুয়ায় পরিবর্তন আনতে সব ধরনের কূটনৈতিক ও অর্থনৈতিক বিকল্পকে কাজে লাগাবো। তিনি ডমিনিকান রিপাবলিক-মধ্য আমেরিকা মুক্ত বাণিজ্য চুক্তি থেকে নিকারাগুয়াকে বাদ দেওয়ার চেষ্টা করবেন বলেও সিনেটরদের জানান।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর