আপনি পড়ছেন

আলজেরিয়ার জাতীয় ফুটবল দলের জন্য তৈরি করা নতুন জার্সি বাজার থেকে সরিয়ে নেওয়ার জন্য অ্যাডিডাসের প্রতি আহ্বান জানিয়েছে মরক্কোর সরকার। এই জার্সিতে মরক্কোর সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে।

algerian playersআলজেরিয়ার ফুটবল জার্সির নকশা পরিবর্তন চায় মরক্কো

মরক্কোর যুব, সংস্কৃতি ও যোগাযোগ মন্ত্রণালয় গত সপ্তাহে এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিদ্বন্দ্বী উত্তর আফ্রিকান দলের জার্সির নকশায় রঙিন মাটির পাত্রের টাইলসের একটি ঐতিহ্যবাহী মোজাইক চিত্রিত করা হয়েছে। এটি মরক্কোতে জেলিগে নামে পরিচিত। বিবৃতিতে বলা হয়, এর মাধ্যমে মরক্কোর সাংস্কৃতিক ঐতিহ্যকে চুরি করার চেষ্টা করা হয়েছে।  

অ্যাডিডাসের সিইও ক্যাসপার রোরস্টেডকে পাঠানো একটি চিঠিতে মরক্কো জার্সিটি দুই সপ্তাহের মধ্যে প্রত্যাহার করার দাবি করেছে। অথবা আলজেরিয়ার জার্সি মরক্কোর জেলিগে শিল্প দ্বারা অনুপ্রাণিত বলে একটি বিবৃতি দেওয়ার জন্য অ্যাডিডাসের প্রতি আহ্বান জানানো হয়।

আইনজীবী মুরাদ ইলাজুতি ফেসবুকে দেওয়া একটি পোস্টে লিখেছেন যে তিনি মরক্কোর সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে অ্যাডিডাসকে একটি ‘আইনি সতর্কবার্তা’ পাঠিয়েছেন।

এদিকে অ্যাডিডাস জানিয়েছে, আলজেরিয়ার মেচুয়ার প্রাসাদ দ্বারা অনুপ্রাণিত হয়ে তারা জার্সির এই নকশা করেছে।

গত সপ্তাহে অ্যাডিডাস আলজেরিয়ার ফুটবল দলের নতুন জার্সির ডিজাইনটি উন্মোচন করে। কোম্পানির মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বলা হয়, উত্তর আলজেরিয়ার শহর টেমসেনের ‘আইকনিক এল মেচুয়ার প্রাসাদের স্থাপত্য নকশা’ দ্বারা অনুপ্রাণিত হয়ে জার্সির নকশা করা হয়।

উল্লেখ্য, আলজেরিয়া এবং মরক্কোর মধ্যে শত্রুতার দীর্ঘ ইতিহাস রয়েছে। পশ্চিম সাহারা নিয়ে প্রতিবেশী দেশ দুটির মধ্যে ব্যাপক বিতর্ক রয়েছে। ২০২১ সালে আলজেরিয়া মরক্কোর সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। মরক্কো এই পদক্ষেপকে ‘সম্পূর্ণ অন্যায়’ বলে অভিহিত করেছে।

সূত্র: আল জাজিরা                  

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর