আপনি পড়ছেন

বিশ্বের ‘মোস্ট এলিট’ তালিকায় আবারও যুক্ত হতে যাচ্ছে কিছু নাম। আগামীকাল সোমবার (৩ অক্টোবর) শুরু হচ্ছে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। ১০ অক্টোবর পর্যন্ত আটদিনের মধ্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ এ পুরস্কার ঘোষণা করা হবে। প্রথমদিনে ঘোষিত হবে চিকিৎসাশাস্ত্রে (ফিজিওলজি) নোবেল বিজয়ী কিংবা বিজয়ীদের নাম।

nobel prize 22 নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা সোমবার শুরু

নোবেল কমিটির ওয়েবসাইট ‘নোবেলপ্রাইজ ডটওআরজি’তে প্রকাশিত তথ্য অনুযায়ী, সুইডেনের স্টকহোমে অবস্থিত ক্যারোলিনস্কা ইনস্টিটিউট সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করবে। স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটা) জানানো হবে এবারের প্রথম নোবেল বিজয়ীর নাম।

পরদিন মঙ্গলবার (৪ অক্টোবর) ঘোষণা করা হবে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম। রসায়নে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে ৫ অক্টোবর বুধবার। এরপর ৬ অক্টোবর বৃহস্পতিবার সাহিত্যে এবং ৭ অক্টোবর শুক্রবার শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

দুদিন বিরতি দিয়ে সোমবার (১০ অক্টোবর) ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেল পুরস্কারজয়ীর নাম।

শান্তি নোবেলে মনোনয়ন তালিকায় বাংলাদেশি : দীর্ঘদিনের প্রথা অনুযায়ী শান্তিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটি। এ বিষয়ে আগে থেকে কিছু জানা না গেলেও নরওয়েজিয়ান আইনপ্রণেতারা কিছু নাম প্রকাশ করেন কখনও কখনও।

শোনা যাচ্ছে, ২০২২ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩৪৩ প্রার্থীকে মনোনিত করেছে। এর মধ্যে ২৫১ ব্যক্তি ও সংস্থা রয়েছে ৯২টি।

মনোনয়নপ্রাপ্তদের মধ্যে একজন বাংলাদেশিও রয়েছেন। তিনি হচ্ছেন, বাংলাদেশি আমেরিকান ড. রায়ান সাদী। ভাইরাস আক্রান্তদের নিরাময়ে বিশেষ চিকিৎসা পদ্ধতির আবিষ্কারক প্রতিষ্ঠান ‘টেভোজন বায়োর’ চেয়ারম্যান ও সিইও তিনি। নোবেল কমিটি তাকে মনোনয়ন দিয়েছে বলে নিশ্চিত করেছে রায়ান সাদীর প্রতিষ্ঠান ‘টেভোজন বায়োর’।

পাবনার সন্তান রায়ান সাদী ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি নেন। এরপর ১৯৯২ সালে উচ্চ শিক্ষার জন্য পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসা-বিজ্ঞানে লিডারশিপ এবং ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে হেলথ পলিসি ও অর্থনীতিতে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

শেষ পর্যন্ত কে বা কার ভাগ্যে জুটবে শান্তি নোবেল পুরস্কার, তা জানতে অপেক্ষা করতে হবে আগামী শুক্রবার বিকেল পর্যন্ত।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর