আপনি পড়ছেন

চীনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশটির সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ওপর নিপীড়ন ও নির্যাতন এবং বাংলাদেশে চীনের বিভিন্ন প্রকল্পে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের ওপর নির্যাতন ও তাদের সঙ্গে দুর্ব্যবহারের প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

demonstrations across the country to protest the persecution of uyghur muslims in chinaচীনে উইঘুর মুসলিমদের ওপর নির্যাতনের প্রতিবাদে সারা দেশে বিক্ষোভ

১ অক্টোবর চীন সরকার দেশটির ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে। অথচ এ দিনটি উইঘুর জনগণের কাছে শোক দিবসের প্রতীক। কেননা এটি তাদের মানবাধিকার ও স্বাধীনতা হারানোর প্রতিনিধিত্ব করে।

নারায়ণগঞ্জ: নিরপরাধ উইঘুর মুসলিমদের ওপর অত্যাচার, চীনের বিভিন্ন প্রকল্পে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের সঙ্গে দুর্ব্যবহারের প্রতিবাদে নারায়ণগঞ্জে মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে সচেতন নাগরিক সমাজ।

demonstrations across the country to protest the persecution of uyghur muslims in china 01আলোচনা সভার আয়োজন করে ইসলামিক মুভমেন্ট বাংলাদেশ

এ সময় বিক্ষোভকারীরা ‘চীনা প্রকল্পে বাংলাদেশি শ্রমিকদের হয়রানি বন্ধ করতে হবে’, ‘চীনা প্রকল্পে নিযুক্ত বাংলাদেশি শ্রমিকদের তাদের প্রাপ্য ও উপযুক্ত বেতন দিতে হবে’ এবং ‘চীনা প্রকল্পে চীনা নিয়োগকারী কর্তৃক বাংলাদেশি শ্রমিকদের নির্যাতন বন্ধ করতে হবে’- এসব স্লোগান, ব্যানার ও পোস্টার প্রদর্শন করেন।

বিক্ষোভকারীরা বিভিন্ন ব্যানার ও পোস্টারের মাধ্যমে ১৯৭১ সালের বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান প্রতি চীনের সহযোগিতা, যা এখনো অব্যাহত রয়েছে তা তুলে ধরেন। ঢাকার ব্যস্ততম শাহবাগ এলাকায় অনেক মানুষ এ বিক্ষোভে সমর্থন জানিয়ে অংশগ্রহণ করেন।

এদিকে এদিন সকাল ১০টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে চীনের ৭৩তম জাতীয় দিবস উপলক্ষে উইঘুরদের ওপর নিপীড়নের প্রতিবাদে একটি সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে ইসলামিক মুভমেন্ট বাংলাদেশ। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সম্মিলিত ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবু জাফর কাসেমি। অনুষ্ঠানের বক্তারা সংখ্যালঘুদের বিরুদ্ধে চীনা পদক্ষেপ ও তাদের সম্প্রসারণবাদী মানসিকতার নিন্দা করেন।

এ ছাড়া চীনের জিনজিয়াংয়ে উইঘুর মুসলমানদের ওপর নির্যাতনের প্রতিবাদে বিবিএসএস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন একটি সাইকেল র‌্যালির আয়োজন করে। র‍্যালিতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী, সাংবাদিক, রাজনৈতিক দলের নেতাকর্মীরা অংশ নেন।

এদিন সকাল ৮টায় রাজধানীর হাতিরঝিল থেকে সাইকেল র‌্যালি শুরু হয়ে গুলশান-২, ইউনাইটেড হাসপাতাল হয়ে সকাল ১০টায় শেষ হয়। এতে নেতৃত্ব দেন বিবিএসএসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তৌফিক আহমেদ তাফসির। তিনি বলেন, উইঘুর মুসলমানরা প্রতিদিন হত্যা ও নির্যাতনের শিকার হয়। অথচ নিরাপদ এসব মানুষের কণ্ঠস্বর উপেক্ষা করে চীন জাতীয় দিবস উদযাপন করছে।

চট্টগ্রাম: চট্টগ্রামে মোটরসাইকেল শোভাযাত্রা করেছে সচেতন নাগরিক সমাজ। চট্টগ্রামের কোতয়ালি এলাকা থেকে র‌্যালিটি শুরু হয়ে বৌদ্ধ মন্দির ও আন্দরকিল্লা এলাকা প্রদক্ষিণ শেষে কোতয়ালিতে গিয়ে শেষ হয়। এতে টি-শার্ট পরে প্রায় ১৫০ জন বিক্ষোভকারী অংশ নেন। তারা উইঘুর মুসলিমদের ওপর নৃশংসতা তুলে ধরে প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর