আপনি পড়ছেন

বিশ্বব্যাপী রাজনৈতিক অঙ্গনে নারীরা চাপে থাকেন বলে এক জরিপে উঠে এসেছে। জরিপটি করেছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ‘প্লান ইন্টারন্যাশনাল’। জরিপে বলা হচ্ছে, বিশ্বের দেশে দেশে রাজনীতিতে অংশ নেওয়া নারীরা নিজেদের বিচ্ছিন্ন মনে করেন।

women are silenced when parজরিপ: বিশ্বব্যাপী রাজনীতিতে চাপে থাকেন নারীরা

‘বর্তমানের সমান কর্তৃত্ব: তরুণী, নারী এবং রাজনৈতিক অংশগ্রহণ’ শীর্ষ জরিপটি মঙ্গলবার প্রকাশিত হয়। আন্তর্জাতিক মেয়ে (ডে অব গার্ল) দিবসকে সামনে রেখে জরিপটি পরিচালিত হয়।

২৯ দেশের ২৯ হাজার নারী জরিপে অংশ নেন। তাদের বয়স ১৫-২৪ বছরের মধ্যে। এসব নারীরা জানিয়েছেন, রাজনীতি করতে গিয়ে তারা নানান বাধার সম্মুখীন হন। তাদেরকে বাধ্য হয়ে চুপ থাকতে হয়। নানা সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গিয়ে তাদের অসহায় মনে হয়। সহযোগিতা পাওয়ার ক্ষেত্রেও নারীরা বৈষম্যের শিকার হন।

জরিপে বলা হচ্ছে, ৫০ শতাংশ মনে করেন, তাদের সমাজে নারীদের রাজনীতিতে অংশগ্রহণ এবং রাজনৈতিক কার্যক্রমে অংশ নেওয়ার বিষয়টি ইতিবাচক। ১৯ ভাগ মানুষ নারীদের রাজনীতিতে অংশ নিতে অনুৎসাহিত করেন। তিনজনের একজন (৩৪%) মনে করে রাজনীতিকরা জনগুরুত্বপূর্ণ বিষয়গুলোতে পদক্ষেপ নেয়। ১০ জনের একজন রাজনৈতিক নেতাদের সিদ্ধান্ত ও নেতৃত্বে খুশি। মাত্র ৩৯ শতাংশ মানুষ মনে করেন, রাজনৈতিক নেতারা সম্প্রদায়ের মানুষের জন্য সেবাপরায়ণ।

আফ্রিকা ও উত্তর আমেরিকার ১৮টি দেশ জরিপে অন্তর্ভুক্ত ছিল। যাদের সাক্ষাৎকার নেওয়া হয়, তাদের মধ্যে সামাজিক ও রাজনৈতিকভাবে গভীর অভিজ্ঞতাসম্পন্ন নারীরা ছিলেন। তাদের ৯৭ শতাংশ মনে করেন রাজনীতিতে অংশ নেওয়া গুরুত্বপূর্ণ এবং ৮৩ শতাংশ নিজেদের উদ্যোগে রাজনীতিতে অংশ নিয়েছেন।

৩১ শতাংশ নারী উপলব্ধি করেন রাজনীতিতে অংশ নেওয়ার পথ তাদের জন্য উন্মুক্ত। জরিপে অংশ নেওয়া ৪৫ শতাংশ নারী মনে করেন, তাদের দেশের রাজনীতিকরা নারীদের মতামত বুঝতে ব্যর্থ। রাজনৈতিক অধিকার বাস্তবায়নে নারীদের ক্ষেত্রে সুযোগ করে নেওয়া কঠিন বলেও জরিপে উঠে এসেছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর