আপনি পড়ছেন

আজ ১৪ অক্টোবর বিশ্ব ডিম দিবস। সুপারফুড ডিমের খাদ্য ও পুষ্টিগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে দিবসটি। বাংলাদেশেও দিবসটি পালনে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। যদিও সম্প্রতি উচ্চমূল্যের দৌড়ে নাম লিখিয়েছে ‘গরীবের পুষ্টি’ খ্যাত ডিম। এবার ডিম দিবসের প্রতিপাদ্য ‘প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারাদিন’।

egg world dayবিশ্বব্যাপী মানুষের সকালের নাস্তায় থাকে ডিম

বিশ্বের ধনী কিংবা গরীব দেশ, সবখানেই সবার সকালের নাস্তায় জনপ্রিয় খাদ্য হচ্ছে ডিম। এই ডিম খেতে কোনো বয়স লাগে না। জীবনের প্রতিটি ধাপেই ডিমের পুষ্টি দরকার হয় মানুষের। শৈশব, কৈশোর, যৌবন, এমনকি জীবনের বাকিটা সময় দেহের জন্য অত্যাবশ্যকীয় আমিষের চাহিদা পূরণে ডিমের ভূমিকা অতুলনীয়।

ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ এমন প্রাকৃতিক আদর্শ খাবার পৃথিবীতে বিরল। এজন্যই ডিমকে বলা হয় সুপারফুড।

১৯৯৬ সালে ভিয়েনা কনফারেন্স থেকে শুরু হয়ে বিগত ২৭ বছর ধরে অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার বিশ্বব্যাপী পালিত হচ্ছে ‘বিশ্ব ডিম দিবস’। ডিম বিষয়ক ইতিবাচক ক্যাম্পেইনের মধ্য দিয়ে সারা দুনিয়ার মানুষের পুষ্টি চাহিদা পূরণে ডিমের প্রয়োজনীয়তার বার্তা পৌঁছে দেওয়া দিতেই পালিত হচ্ছে দিবসটি।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) তথ্য অনুযায়ী, বিগত তিন দশকে বিশ্বে ডিমের উৎপাদন ১৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশ্বের সর্বাধিক সংখ্যক ডিম উৎপাদনকারী দেশ চীন।

বিগত ১২ বছরে বাংলাদেশে ডিমের উৎপাদন ৩০৭ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে। ২০২১-২২ অর্থবছরে ডিম উৎপাদন হয়েছে ২ হাজার ৩৩৫ কোটির বেশি।

প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাব মতে, ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশে মাথাপিছু ডিম খাওয়ার সংখ্যা ছিল ১২১টি। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১৩৬টিতে। সুস্থ থাকার জন্য প্রতিটি মানুষের বছরে নূন্যতম ১০৪টি ডিম খাওয়া প্রয়োজন।

বাংলাদেশে দিবসটি উপলক্ষে প্রাণিসম্পদ অধিদপ্তর, ওয়ার্ল্ডস পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখা ও বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) নানা কর্মসূচি হাতে নিয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, সমৃদ্ধ জাতি গড়তে হলে পরিপূর্ণ পুষ্টিসম্মত খাবার নিশ্চিত করার বিকল্প নেই। পুষ্টির অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে ডিম। তাই ডিম যেন ব্যয়বহুল না হয়, সেদিকে নজর দিতে হবে। ডিমের উৎপাদন বৃদ্ধি ও সহজলভ্যতা নিশ্চিত করতে  সবাইকে উদ্বুদ্ধ করতে হবে, উদ্যোক্তা তৈরি করতে হবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর