আপনি পড়ছেন

ব্রাজিলে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ফের জরিমানার মুখে পড়েছে। চার্জার ছাড়া ফোন বিক্রি করার কারণে বৃহস্পতিবার অ্যাপলকে ২০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করে ব্রাজিলের এক বিচারক। গ্রাহকদের আইফোনের জন্য বাড়তি পণ্য ক্রয় করতে বাধ্য করায় অ্যাপলের বিরুদ্ধে এই আদেশ দেন বিচারক কারামুরু আফোনসো ফ্রান্সিসকো।

apple officeঅ্যাপলকে ২০ মিলিয়ন ডলার জরিমানা

ব্রাজিলের বিচার ও আইন মন্ত্রণালয় গত সেপ্টেম্বরে একই ইস্যুতে অ্যাপলকে ২.৫ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করেছিল।

২০২০-এর অক্টোবরে নতুন আইফোনের সাথে চার্জার সরবরাহ বন্ধ করে দিয়েছে অ্যাপল, যার ফলে আলাদা করে চার্জার কিনতে হচ্ছে গ্রাহকদের। অ্যাপল জানিয়েছে, ইলেকট্রনিক্স বর্জ্য কমাতে এমন সিদ্ধান্ত।

বিচারক কারামুরু আফনসো ফ্রান্সিসকো তার রায়ে লেখেন, ইলেকট্রনিক্স বর্জ্যর নামে আলাদা করে অর্থ খরচ করতে হচ্ছে অ্যাপলপ্রেমীদের। বিচারক অ্যাপলকে ব্রাজিলের সমস্ত গ্রাহকদের চার্জার সরবরাহ করার নির্দেশ দিয়েছেন, যারা গত দুই বছরে আইফোন ১২ বা ১৩ মডেল কিনেছে এবং যেগুলো বাজারে নতুন বিক্রি হচ্ছে।

গত সপ্তাহে, ইউরোপিয়ান পার্লামেন্ট একটি আইন পাস করেছে, যাতে ২০২৪ সালের শেষের দিকে সমস্ত স্মার্টফোন, ট্যাবলেট এবং ক্যামেরাকে একক চার্জার স্ট্যান্ডার্ড হিসেবে ইউএসবি-সি পোর্ট ব্যবহার করতে হবে, যা অ্যাপলকে তার ফোন ডিজাইন পরিবর্তন করতে বাধ্য করবে।