আপনি পড়ছেন

এশিয়ার বৃহত্তম মোবাইল মার্কেট ভারতে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে সবাইকে ছাড়িয়ে সেরা অবস্থানে আছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। এ মাইলফলকে স্যামসাংকেও টপকে গেছে শাওমি। মার্কেট রিসার্চ ফার্ম ক্যানালিসের এক রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।

xiaomi 11t pro 1স্যামসাংকে পেছনে ফেলে সেরা শাওমি

রিপোর্টের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বরে স্মার্টফোনের চাহিদা ৬ শতাংশ হ্রাস পেয়েছে। তা সত্ত্বেও শাওমি যথেষ্ট ডিভাইস বিক্রি করেছে।

ক্যানালিসে প্রকাশিত তথ্য বলছে, তৃতীয় প্রান্তিকে শাওমি ভারতে ৯.২ মিলিয়ন ইউনিট ডিভাইস বিক্রি করেছে, যার মার্কেট শেয়ার ২১ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা স্যামসাং ৮.১ মিলিয়ন ইউনিট শিপিং করেছে, মার্কেট শেয়ার ১৮ শতাংশ।

রিপোর্টে আরও বলা হয়েছে, ভিভো ও তার সাব-ব্র্যান্ড আইকিও০ মিলে ৭.৩ মিলিয়ন ইউনিট ডিভাইস বিক্রি করেছে, মার্কেট শেয়ার ১৬ শতাংশ। ৭.১ মিলিয়ন ইউনিট ফোন বিক্রি করে চতুর্থ স্থানে রয়েছে অপো।

এ বিষয়ে ক্যানালিস বিশ্লেষক সান্যাম চৌরাসিয়া বলেন, এই সময়ে ভারতে নানা উৎসব থাকায় তৃতীয় ত্রৈমাসিকের শেষ কয়েক সপ্তাহ জুড়ে কনজিউমার ডিমান্ড বৃদ্ধি পেয়েছিল। তবে মুদ্রাস্ফীতির প্রভাবে এন্ট্রি-লেভেল ডিভাইসের সেল এই বছর হ্রাস পেয়েছে। যেখানে মিড থেকে প্রিমিয়াম রেঞ্জের ফোন তুলনামূলকভাবে ভালো বিক্রি হয়েছে।

এই সময়ে অ্যাপল প্রিমিয়াম সেগমেন্টকে রীতিমতো নেতৃত্ব দিয়েছে। সদ্য বাজারে আসা আইফোন ১৪ সোল্ড আউট হয়ে গেছে রিটেল প্ল্যাটফর্মে।