আপনি পড়ছেন

নাগরিকদের নামাজে যোগদানে উৎসাহিত করতে শত শত লাউস্পিকার বসানো হয়েছে আফগানিস্তানের রাজধানী কাবুলে। একই সাথে দেশের বিভিন্ন স্থানে খালি স্থাপনাগুলোতে নামাজ আদায়ের ব্যবস্থা করেছে। দেশটির আমর বিল মারুফ নাহি আনিল মুনকার বিভাগের তত্ত্বাবধানে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। খবর এএফপি।

abdul rahman mosqueকাবুলের একটি মসজিদ

ওই বিভাগটি এক বিবৃতিতে জানিয়েছে, আগের সরকার বিভিন্ন স্থান থেকে অনেক মাইক, লাউডস্পিকার সরিয়ে নিয়েছিল। ফলে লোকজন যথাসময়ে আজান শুনতে পারতো না। সে জন্য এখন নতুন করে কাবুলের বিভিন্ন স্থানে চার শতাধিক লাউডস্পিকার লাগানো হয়েছে। যাতে লোকজন একই সময়ে সব প্রান্ত থেকে আজান শুনতে পারে এবং নামাজের জন্য মসজিদে আসতে পারে।

স্থানীয় গণমাধ্যম আরও জানিয়েছে, আমর বিল মারুফ নাহি আনিল মুনকার বিভাগ কাবুলের নির্দিষ্ট কিছু অংশের দোকান-মার্কেটকে জুমার নামাজের সময় বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

গত বছরের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা হাতে নেয় তালেবান। এরপর থেকে তারা শরিয়া বিধান অনুসারে দেশ পরিচালনা করতে থাকে। শুরুতে কিছুটা নমনীয় ভাব দেখালেও এখন তারা পুরোপুরি সে বিধান অনুসরণ করছে। বিশেষ করে কয়েকদিন আগে দেশটির সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা বিচারকদের ইসলামিক আইন পুরোপুরিভাবে প্রয়োগের নির্দেশ দেন। এরই মধ্যে তার বাস্তবায়ন শুরু হয়ে গেছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর