আপনি পড়ছেন

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনীর। আজ বৃহস্পতিবার ( ২৪ নভেম্বর) নতুন সেনাপ্রধান হিসেবে তাকে বেছে নিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। দেশটির তথ্যমন্ত্রী মরিয়াম আওরঙ্গজেব টুইটার বার্তায় এ কথা জানিয়েছেন। খবর ডন।

asim pkলেফটেন্যান্ট জেনারেল আসিম মুনীর

পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া চলতি মাসের শেষ দিকে অবসরে যাচ্ছেন। তবে পদটিতে নিয়োগ নিয়ে নানান জল্পনা-কল্পনা ও গুজব ভেসে বেড়াচ্ছিল গত কয়েক সপ্তাহ ধরেই।

সব জল্পনার অবসান ঘটিয়ে প্রধানমন্ত্রী শাহবাজ আসিম মুনিরকে সেনাবাহিনীর নতুন প্রধান (সিওএএস) হিসেবে বেছে নেন।

তথ্যমন্ত্রী মরিয়াম জানান, প্রধানমন্ত্রী শাহবাজ তার সাংবিধানিক কর্তৃত্ব বলে এই নিয়োগ দিয়েছেন।

এদিকে সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জা।

জয়েন্ট চিফস অফ স্টাফ কমিটি তিনটি সশস্ত্র বাহিনীর মধ্যে সমন্বয়ের জন্য কাজ করে।

মরিয়াম আরও বলেন, সেনাপ্রধানসহ দুটি নিয়োগের একটি সারসংক্ষেপ প্রেসিডেন্ট আরিফ আলভির কাছে পাঠানো হয়েছে। নতুন নিয়োগ প্রেসিডেন্টের অনুমোদন পেলেই কার্যকর হবে।

এ ব্যাপারে প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ বলেন, সেনাপ্রধান নিয়োগে আইন ও সংবিধান অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশবাসীকে বিষয়টি ‘রাজনৈতিক চোখ’ দিয়ে দেখা থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, প্রেসিডেন্টের উচিত প্রধানমন্ত্রীর পরামর্শকে সমর্থন করা, যাতে কোনো বিতর্কের সৃষ্টি না হয়। এটি আমাদের দেশ ও অর্থনীতিকে একটি ট্র্যাকে যেতে সহায়তা করবে। কেননা, বর্তমানে দেশের সবকিছু স্থবির হয়ে পড়েছে।

খাজা আসিফ আরও বলেন, এটি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের জন্যও একটি পরীক্ষা। দেশ রক্ষায় নিয়োজিত সেনাবাহিনীকে তিনি হয় শক্তিশালী করতে পারেন কিংবা ইস্যুটি নিয়ে প্রতিষ্ঠানটিকে বিতর্কিতও করতে পারেন ইমরান।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর