আপনি পড়ছেন

কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-কানেল বারমুডেজের তুরস্ক সফরকালে ঐতিহাসিক এক উপহার দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ঐতিহাসিক এ উপহার পেয়ে এরদোয়ানকে ধন্যবাদ জানিয়েছেন বারমুডেজ। খবর ইয়ানিসাফাক।

erdogan giftসেই ঐতিহাসিক চিঠি ও তার জবাব

খবরে বলা হয়, ১৯০২ সালে কিউবার প্রেসিডেন্ট টোমাস এস্ট্রাদা পালমা অটোমান সুলতান দ্বিতীয় আব্দুল হামিদকে যে চিঠিটি পাঠিয়েছিলেন সেটিই সফররত বারমুডেজকে উপহার দেওয়া হয়। ঐতিহাসিক ওই চিঠিতে পালমা কিউবা প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা ও অটোমান সাম্রাজ্যের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার ইচ্ছা সম্পর্কে অটোমান সুলতান দ্বিতীয় আব্দুল হামিদকে অবহিত করেছিলেন। এর পাশাপাশি ওই চিঠির জবাবে কিউবার প্রতি অটোমান সাম্রাজ্য আনুষ্ঠানিক যে প্রতিক্রিয়া জানিয়েছিল তা-ও যুক্ত করে দেওয়া হয়।

কিউবার প্রেসিডেন্ট বারমুডেজ অবিস্মরণীয় এই উপহারের জন্য প্রেসিডেন্ট এরদোয়ানকে ধন্যবাদ জানিয়ে বলেন, ঐতিহাসিক দলিল এই চিঠিটি তিনি আগে কখনও দেখেননি। এ সময় তিনি আরো মন্তব্য করেন, আমি অটোমান সাম্রাজ্যের সঙ্গে ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ ও আন্তরিক সম্পর্ক বজায় রাখার জন্য কিউবার অভিপ্রায় ব্যক্ত করছি।

guard of honourগার্ড অব অনার দেওয়া হচ্ছে কিউবার প্রেসিডেন্টকে

কিউবার তৎকালীন প্রেসিডেন্ট টমাস এস্ট্রাদা পালমা তার চিঠিতে লিখেছিলেন, আপনাকে এটা অবহিত করা আমার জন্য অত্যান্ত সম্মানের একটি বিষয় যে, যুক্তরাষ্ট্রের দখলকৃত জমি মুক্ত করা হয়েছে এবং ১৯০২ সালের ২০ মে দুপুরে কিউবা প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। কিউবার সংবিধান অনুযায়ী আমি দেশটির নির্বাহী ক্ষমতা গ্রহণ করেছি। আমি সর্বোচ্চ সুলতানকে আমাদের দেশের এই নতুন পরিস্থিতি সম্পর্কে অবহিত করছি। আমি কিউবার জনগণের পক্ষ থেকে কিউবার সঙ্গে সব দেশ বিশেষ করে অটোমান সামাজ্যের বন্ধুত্বপূর্ণ ও আন্তরিক সম্পর্ক বজায় রাখার আশা ব্যক্ত করছি। স্রষ্টা আপনাকে দীর্ঘায়ু, সুখ, গৌরব, ক্ষমতা এবং আপনার রাষ্ট্রের জন্য শান্তি ও শৃঙ্খলা দান করুন।

পালমার এই চিঠির জবাবে অটোমান সাম্রাজ্য তার আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানিয়েছিল, মহামান্য! আপনি আমাদের মহৎ, অত্যন্ত সম্মানিত ও গৌরবময় বন্ধু। আপনার চিঠিতে আপনি কিউবার সরকার প্রতিষ্ঠিত হওয়া এবং আপনার নির্বাহী কর্তৃত্ব গ্রহণ করার বিষয়টি জানিয়েছেন।বিশেষ করে অটোমান সাম্রাজ্যের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের ইচ্ছা প্রকাশ করেছেন। আপনার এই সদিচ্ছা, অটোমান সাম্রাজ্য ও কিউবার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও গভীর করবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর