আপনি পড়ছেন

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে সম্মানসূচক নাগরিকত্ব দিয়েছে কিয়েভ। গত বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। খবর আনাদোলু।

boris johnson 8বরিস জনসন

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো তার টেলিগ্রাম অ্যাকাউন্টে লেখেন, ইউক্রেনের একজন মহান বন্ধু বরিস জনসনকে কিয়েভের সম্মানসূচক নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন করেছে কিয়েভ সিটি কাউন্সিল।

যুক্তরাজ্যের ক্ষমতায় থাকাকালে বরিস জনসন বেশ কয়েকবার ইউক্রেনের রাজধানী পরিদর্শন করেছেন। বিশেষ করে যুদ্ধ চলাকালে তিনিই প্রথম কিয়েভ সফর করেন এবং জেলেনস্কির সাথে একাত্মতা পোষণ করে তাকে সব ধরনের সাহায্যের আশ্বাস দেন। পরে তার অনুসরণে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, শীর্ষ কর্মকর্তা এমনকি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও কিয়েভ সফর করেন। ফলে বরিস জনসনের সফরগুলো ইউক্রেনের কাছে বেশ গুরুত্বের দাবি রাখে।

boris johnson in kievকিয়েভ সফরকালে জেলেনস্কির সাথে বরিস জনসন

সফর পরবর্তী সময়েও বরিস জনসন কিয়েভকে সব ধরনের সাহায্যের আশ্বাস দেন এবং যতদিন প্রয়োজন সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেন। তার সুরে সুর মিলিয়ে পরবর্তীতে আরও অনেক দেশ একইভাবে কিয়েভকে সহায়তার আশ্বাস দেন। এমনকি বরিস জনসন ক্ষমতা থেকে সরে যাওয়ার পরও লিজ ট্রাস ও ঋষি সুনাক প্রধানমন্ত্রিত্বের দায়িত্ব নিয়ে কিয়েভের প্রতি একই ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

সম্প্রতি সিএনএনের সাথে একটি সাক্ষাৎকারে ইউক্রেনের পক্ষ নিয়ে পশ্চিমা দেশগুলোর মনোভাবের কড়া সমালোচনা করেন বরিস জনসন। তার এসব কার্যক্রম রাশিয়ার বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিতে ইউক্রেনকে অনেকটাই সহযোগিতা করে।

বরিসের এসব কার্যক্রমের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ক্লিটসকো তার বিবৃতিতে আরও বলেন, আপনার সহযোগিতার জন্যে ধন্যবাদ! আমরা আপনাকে এই সম্মানজনক পুরস্কার প্রদানের জন্য কিয়েভে অপেক্ষা করছি।

বরিস জনসন অবশ্য যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে তার মেয়াদ পুরো করতে পারেননি। হঠাৎ করেই তার মন্ত্রীরা পদত্যাগ করতে শুরু করলে এক পর্যায়ে তিনিও ক্ষমতা থেকে নেমে যেতে বাধ্য হন। পরে তার উত্তরসূরি নির্বচিত হন লিজ ট্রাস। তিনিও ৪৪ দিনের মাথায় পদ থেকে নেমে যেতে বাধ্য হন। এর পরে বর্তমানে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন ঋষি সুনাক। তিনি কয়েকদিন আগে কিয়েভ সফর করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে দেখা করেন এবং একটি নতুন প্রতিরক্ষা প্যাকেজ ঘোষণা করেন।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.