আপনি পড়ছেন

জাতীয় নিরাপত্তার স্বার্থে হুয়াওয়ে, জেডটিইসহ চীনের বেশ কয়েকটি বিখ্যাত ব্র্যান্ডের তৈরি টেলিযোগাযোগ ও ভিডিও নজরদারি সরঞ্জাম নিষিদ্ধ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার সর্বসম্মতিক্রমে এ নিষেধাজ্ঞা দেয় মার্কিন ফেডারেল কমিউনিকেশন কমিশন।

huaweiনিরাপত্তা ঝুঁকি: হুয়াওয়ে, জেডটিইসহ চীনের পণ্য নিষিদ্ধ করল যুক্তরাষ্ট্র

মার্কিন কমিশন জানিয়েছে, এসব কোম্পানির ডিভাইস জাতীয় নিরাপত্তার জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এফসিসি-র পাঁচ সদস্যের সর্বসম্মতির ভোটে সংস্থাগুলোর পণ্য বিক্রি ও আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের এক নিরাপত্তা কর্মকর্তা জানান, এ সকল টেলিকম ডিভাইসের মাধ্যমে পঞ্চম প্রজন্মের ওয়্যারলেস নেটওয়ার্ক ব্যবহার করে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে চীন।

নিষেধাজ্ঞার তালিকায় থাকা অন্যান্য কোম্পানি হলো হিকভিশন, ডাহুয়া ও হাইটেরা, যারা ভিডিও নজরদারিভিত্তিক পণ্যের পাশাপাশি টু-ওয়ে রেডিও সিস্টেম তৈরি করে।

এর আগে ২০২০ সালে এফসিসি মার্কিন কমিউনিকেশন যুক্তরাষ্ট্রের নেটওয়ার্ক সুরক্ষিত রাখতে হুয়াওয়ে ও জেডটিই’র সরঞ্জাম প্রবেশাধিকার সীমিত আকারে নিষিদ্ধ করে। এবার এসব কোম্পানির মূল কোম্পানি, অনুমোদিত কোম্পানি ও সহযোগী প্রতিষ্ঠানকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

চীনা টেলিকম কোম্পানির প্রবেশাধিকার সীমিত করার প্রথম পদক্ষেপ নেওয়া হয় ওবামা প্রশাসনের অধীনে। পরবর্তীতে ট্রাম্পের শাসনামলে এই পদক্ষেপ ত্বরান্বিত হয়ে বর্তমান বাইডেন শাসনামল পর্যন্তও অব্যাহত আছে।