আপনি পড়ছেন

পাকিস্তানের নিরাপত্তা বাহিনী শনিবার দেশটির দক্ষিণ-পশ্চিম প্রদেশ বেলুচিস্তানে ৯ বিদ্রোহীকে গুলি করে হত্যা করেছে। বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী বেলুচিস্তান লিবারেশন আর্মির (বিএলএ) গোপন আস্তানায় অভিযান পরিচালনার সময় তাদের হত্যা করা হয়। দেশটির সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে। এপির বরাত দিয়ে খবরটি দিয়েছে মেইল অনলাইন।

map balochistan pakistanপাকিস্তানের নিরাপত্তা বাহিনী শনিবার দেশটির দক্ষিণ-পশ্চিম প্রদেশ বেলুচিস্তানে ৯ বিদ্রোহীকে গুলি করে হত্যা করেছে

এক সামরিক বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনী প্রদেশটির কোহলু জেলায় বিচ্ছিন্নতাবাদী বিএলএর সদস্যদের ওপর অভিযান চালায়। নিরাপত্তা বাহিনী তথ্য পায়, বেলুচিস্তানে নিরাপত্তা বাহিনীর ওপর সাম্প্রতিক হামলা এবং সেপ্টেম্বরে কোহলু বাজারে বোমা হামলায় জড়িত অস্ত্রধারীরা আরও হামলার পরিকল্পনা করছে। সরকারি বাহিনীর ক্ষতি করতে পারে বলে বার্তা পাওয়া যায়।

তবে সামরিক বাহিনীর অভিযানের ব্যাপারে বিএলএর তরফ থেকে তাৎক্ষণিকভাবে কোনো বিবৃতি পাওয়া যায়নি। পাকিস্তান সামরিক বাহিনী জানিয়েছে, নিরাপত্তা বাহিনী তাদের ঘিরে ফেললে তারা গুলি চালায়। ঘণ্টাব্যাপী গোলাগুলির পর নয়জন সশস্ত্র বিদ্রোহী নিহত এবং তিনজন আহত হয়। কয়েকজন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। বিএলএর আস্তানা নির্মূল করতে ওই এলাকায় তল্লাশি অভিযান চলছে। সামরিক বাহিনী অভিযানের বিস্তারিত জানায়নি।

বেলুচিস্তানে দীর্ঘদিন ধরে স্বাধীনতার দাবিতে সক্রিয় বিএলএ। তারা ইসলামাবাদে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে বেলুচিস্তানের স্বাধীনতা চায়। তাদের সাথে কিছু বিচ্ছিন্ন ছোট ছোট সশস্ত্র গোষ্ঠীও রয়েছে। পাকিস্তানের দাবি, তারা বিদ্রোহ দমনে অভিযান অব্যাহত রেখেছে। এতে প্রদেশটিতে সহিংসতা অব্যাহত রয়েছে।

বিএলএ বেলুচ লিবারেশন আর্মি নামেও পরিচিত। এটি আফগানিস্তানে অবস্থিত একটি বেলুচ জাতীয়তাবাদী সশস্ত্র সংগঠন। ২০২০ সাল থেকে তারা পাকিস্তান সরকার সমর্থিত প্রশাসনের বিরুদ্ধে ধারাবাহিকভাবে বোমা হামলা করে আসছে। পাকিস্তান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র বিএলএকে একটি সন্ত্রাসী সংগঠন বলে মনে করে।

২০০৪ সাল থেকে বেলুচ জনগণের আত্মনিয়ন্ত্রণ দাবি এবং পাকিস্তান থেকে বেলুচিস্তানকে বিচ্ছিন্ন করার জন্য পাকিস্তানের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম শুরু করে বিএলএ। তারা বেলুচিস্তানে অ-বেলুচ সংখ্যালঘুদের বিরুদ্ধেও সন্ত্রাসী হামলা চালায়। বিএলএ প্রধানত পাকিস্তান সশস্ত্র বাহিনী, বেসামরিক এবং বিদেশি নাগরিকদের বিরুদ্ধে আক্রমণ চালায়। সশস্ত্র গোষ্ঠীটি মূলত ১৯৭৩ থেকে ১৯৭৭ সালের স্বাধীন বেলুচিস্তান আন্দোলনের সামরিক শাখা হিসেবে পরিচিত।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর