আপনি পড়ছেন

২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলে ভবিষ্যদ্বাণী করে জার্মানির পল নামের একটি অক্টোপাস বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিল। ম্যাচের আগে পলের দেওয়া ভবিষ্যদ্বাণী সত্যি হওয়ায় রীতিমতো তারকায় পরিণত হয়েছিল অক্টোপাসটি। এবারের বিশ্বকাপেও এ রকম একটি ভবিষ্যদ্বক্তার দেখা পাওয়া গেছে। তবে এবার অক্টোপাসের বদলে পেঙ্গুইনের কাছ থেকে পাওয়া যাচ্ছে বিজয়ী কিংবা পরাজিত দলের নাম।

toby the penguinপেঙ্গুইন টবি

ভবিষ্যদ্বক্তা টবি হল জেন্টু প্রজাতির পেঙ্গুইন। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের বৃহত্তম শপিং মলে অবস্থিত স্কি দুবাই রিসোর্টে তার বাস। ফুটবল খেলতেও খুবই ভালোবাসে টবি।    

২২ নভেম্বর, মঙ্গলবার ১৩ বছর বয়সি টবি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় অঘটনের ম্যাচ নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিল। সেই ম্যাচে শক্তিশালী আর্জেন্টিনার বিরুদ্ধে ২-১ গোলে জয় পায় সৌদি আরব। আর সৌদিদের জয়ের ব্যাপারেই ভবিষ্যদ্বাণী করেছিল পেঙ্গুইনটি। এছাড়া জাপানের কাছে জার্মানির পরাজয়ের পূর্বাভাসও দিয়েছিল টবি।

fifa world cup qatar 2022 1ফিফা বিশ্বকাপ কাতার ২০২২

এদিকে প্রশিক্ষক আহমেদ তার তত্ত্বাবধানে থাকা সব পেঙ্গুইনদের মধ্যে টবিকে সবচেয়ে বুদ্ধিমান বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘সে খুব কৌতূহলী এবং সর্বদা তার চারপাশের জিনিসগুলি পর্যবেক্ষণ করে।' 

কোস্টারিকার বিরুদ্ধে স্পেন জয় পাবে বলেও জানিয়েছিল টবি। যদিও টবির সব ভবিষ্যদ্বাণী সঠিক প্রমাণিত হয়নি, তবে তার সাফল্যের হার বেশি। এ পর্যন্ত পাঁচটি ম্যাচের ফলাফল নিয়ে সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করেছে সে।   

উল্লেখ্য, টবি তিন বছর ধরে স্কি দুবাইতে বসবাস করেছে। পেঙ্গুইন প্রজনন কর্মসূচির অংশ হিসেবে সেখানে আছে এই প্রাণীটি।

সূত্র: দ্য ন্যাশনাল, মিডল ইস্ট আই   

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর