আপনি পড়ছেন

তাইওয়ানে স্থানীয় নির্বাচনে চরম পরাজয় ঘটেছে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি)। ভোটে পরাজয়ের পর পার্টি প্রধানের পদ ছেড়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। আজ শনিবার (২৬ নভেম্বর) পদত্যাগের ঘোষণা দেন এই নারী প্রেসিডেন্ট। খবর বিবিসি।

taiwan presidentতাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন

তাইওয়ান নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার কারণে দ্বীপরাষ্ট্রটির দিকে বিশ্বের নজর। তাইওয়ানকে নিজের মূল ভূখন্ড হিসেবে দাবি করে চীন সরকার। অন্যদিকে স্বায়ত্ত্বশাসিত অঞ্চলটির বেশির ভাগ জনগণ পরাধীনতা স্বীকার করে না।

দেশটিতে দুটি প্রধান রাজনৈতিক দল। এরমধ্যে বর্তমান ক্ষমতাসীন ডিপিপি স্বাধীনতাপন্থী এবং বিরোধী দল কুমিংটাং পার্টি (কেএমপি) চীনপন্থী।

শনিবার তাইওয়ানের স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন ডিপিপি বিরোধী কেএমপির কাছে হেরে যায়।

তাইওয়ানিজরা ৯টি শহর ও ১৩টি কাউন্টির মেয়র ও সিটি কাউন্সিল সদস্য নির্বাচনে ভোট দেন। এ নির্বাচনে অধিকাংশ মেয়র পদে বিরোধী দলের প্রার্থীদের বেছে নেন ভোটাররা।

এমনকি রাজধানী তাইপেতে মেয়র নির্বাচিত হয়েছেন বিরোধী দলের প্রার্থী চিয়াং ওয়ান-আন। বিজয়ী ভাষণে চীনপন্থী এই নেতা বলেন, বিশ্বকে তাইপের মাহাত্ম্য দেখাব আমি।

এরপরই নির্বাচনে পরাজয়ের সব দায় নিজ কাঁধে তুলে নিয়ে পদত্যাগের ঘোষণা দেন সাই ইং-ওয়েন।

শনিবার এক সংক্ষিপ্ত ভাষণে সাই তার সমর্থকদের ধন্যবাদ জানান। তিনি বলেন, নির্বাচনের ফল আশানুরূপ নয়। আমি সব দায় কাঁধে তুলে নিচ্ছি। আমি ডিপিপি প্রধানের পদ থেকে পদত্যাগ করছি।

দলীয় প্রধানের পদ ছাড়লেও প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব চালিয়ে যাবেন সাই ইং-ওয়েন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর