আপনি পড়ছেন

বৃহত্তর ফরিদপুরের পাঁচটি জেলা নিয়ে ‘পদ্মা’ বিভাগ এবং কুমিল্লা ও নোয়াখালীর ছয়টি জেলা নিয়ে ‘মেঘনা’ বিভাগ গঠন করতে যাচ্ছে সরকার। এ বিষয়ে আজ রোববার প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভা বসছে।

bangladesh govt logoদেশে নতুন দুটি বিভাগ করছে সরকার

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানিয়েছে, আজ নিকার সভায় পদ্মা ও মেঘনা বিভাগ গঠনের প্রস্তাব উঠছে। নিকার সভার পরই বসবে সচিব সভা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হতে যাওয়া দুটি সভাতেই উপস্থিত থাকছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিকার বৈঠক ও সচিব সভা নিয়ে বিকেল সাড়ে ৩টায় সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করবেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

এর আগে গত ২ জুন নিকার বৈঠকের তারিখ ছিল। ওই বৈঠকের আলোচ্যসূচিতে ছিল পদ্মা ও মেঘনা বিভাগ গঠনের প্রস্তাব। পরে সেই সভা স্থগিত হয়ে যায়। এরই মধ্যে ফরিদপুর ও কুমিল্লায় নতুন বিভাগ করা হয়েছে বলে গুঞ্জন ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

নতুন দুটি বিভাগ হলে দেশে বিভাগের সংখ্যা দাঁড়াবে ১০টিতে। এর আগে দেশের সব বিভাগের নাম স্থানীয় শহরের নামে হলেও এবারই প্রথম দুই নদীর নামে বিভাগ করা হচ্ছে।

যদিও এমন নাম নিয়ে এবং নতুন বিভাগ নিয়ে ওই অঞ্চলের মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। সর্বশেষ শনিবার কুমিল্লায় বিএনপির গণসমাবেশে দাবি ওঠেছে, মেঘনা নামে নয়, কুমিল্লা নামেই বিভাগ হোক।

আবার ফরিদপুরের পাঁচ জেলার অনেক বাসিন্দাই চান, ঢাকা বিভাগের সঙ্গেই থেকে যেতে।

দেশে বর্তমানে আটটি প্রশাসনিক বিভাগ রয়েছে। সেগুলো হচ্ছে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ।