আপনি পড়ছেন

পাঁচ বছর আগেই পরিত্যক্ত ঘোষণা করা হয়েছিল সিলেটের বিয়ানীবাজার গ্যাসফিল্ডের ১ নম্বর কূপ। সেখান থেকে নতুন করে গ্যাস উত্তোলন করে সরবরাহ করা হয়েছে জাতীয় গ্রীডে। এখন থেকে প্রতিদিন কূপটি থেকে জাতীয় গ্রীড সঞ্চালন লাইনে যুক্ত হবে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস।

bianibazar gasবিয়ানিবাজার গ্যাসফিল্ডের এক নম্বর কূপ থেকে নতুন করে গ্যাস উত্তোলন

আজ সোমবার (২৮ নভেম্বর) সন্ধ্যা ৬ টার দিকে কূপটি থেকে নতুনভাবে উত্তোলিত গ্যাস পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রীড লাইনে সরবরাহ করা হয়।

সিলেট গ্যাসফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান জানান, প্রতিদিন ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ হবে জাতীয় সঞ্চালন লাইনে। সঙ্গে উপজাত হিসেবে ১৪০ ব্যারেল কনডেনসেট মিলবে।

১৯৯৯ সালে বিয়ানিবাজার গ্যাসফিল্ডের এক নম্বর কূপ থেকে বাণিজ্যিকভাবে গ্যাস উত্তোলন শুরু হয়। এরপর ২০১৭ সালে কূপটি পরিত্যক্ত ঘোষণা করে কর্তৃপক্ষ। বিগত ৫ বছর বন্ধই ছিল গ্যাসকূপটি।

চলতি বছরের সেপ্টেম্বরে বিয়ানীবাজারের পরিত্যক্ত ১ নম্বর কূপটি খনন শুরু করে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

মাত্র ৫৫ কোটি টাকা ব্যয়ে কুপটিতে গত ১০ নভেম্বর ওয়ার্ক ওভারের কাজ শেষ করে সিলেট গ্যাসফিল্ড লিমিটেড। এরপরই শুরু হলো নতুন করে গ্যাস উত্তোলন।

বিয়ানিবাজার গ্যাসক্ষেত্রের ২ নম্বর কূপ থেকে বর্তমানে দৈনিক ৭ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় সঞ্চালন লাইনে সরবরাহ করা হচ্ছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর