আপনি পড়ছেন

ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ অভিযোগ করেছেন, ফিলিস্তিনের ৮০০ মিলিয়ন ঘনমিটার পানির মধ্যে ৬০০ মিলিয়ন ঘনমিটার পানি চুরি করছে ইসরায়েল। এই পানি তারা নিজেদের শহর ও জনবসতিতে সরিয়ে নিচ্ছে। ‘জীবন, উন্নয়ন ও শান্তির জন্য আরবের পানি নিরাপত্তা’ শিরোনামে আয়োজিত চতুর্থ আরব পানি সম্মেলনে গত রোববার শাতায়েহ এ মন্তব্য করেন। খবর মিডলইস্ট মনিটর।

palestine prime minister shtayyehফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ

শাতায়েহ বলেন, পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ভূগর্ভস্থ পানির দুই-তৃতীয়াংশই ব্যবহৃত হয় ইসরায়েলের অভ্যন্তরে। একজন ইসরায়েলি প্রতিদিন ৪৩০ লিটার পানি ব্যবহার করে, যেখানে একজন ফিলিস্তিনি ব্যবহার করে মাত্র ৭২ লিটার, যা বিশ্বব্যাপী গড় ১২০ লিটারের চেয়ে অনেক কম।

আমরা আমাদের পানির অধিকারের জন্য লড়াই করছি উল্লেখ করে শাতায়েহ বলেন, ফিলিস্তিন সরকার একটি ‘পানি সংগ্রহের কৌশল’ বাস্তবায়ন করছে এবং ওয়াদি আল-ফারায় একটি বাঁধ প্রকল্প চালু করেছে। সেইসাথে ইউরোপীয় ইউনিয়ন এবং অন্য দাতাদের অর্থায়নে গাজায় বিশালাকারে পানি বিশুদ্ধকরণ প্রকল্প নির্মাণ করছে।

palestine child collect waterপানি সংগ্রহ করছে ফিলিস্তিনি শিশুরা

ফিলিস্তিনি প্রধানমন্ত্রী জানান, সাড়ে তিন বছর আগে দায়িত্ব গ্রহণের পর থেকে তার সরকার পানি ও স্যানিটেশনের এই কৌশলগত খাতে প্রায় ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। এই অর্থায়নের জন্য তিনি আন্তর্জাতিক অংশীদারদের ধন্যবাদ জানান।

সম্মেলনে শাতায়েহ সতর্ক করে দিয়ে বলেন, ২০৪৪ সালের মধ্যে ডেড সি পুরোপুরি শুকিয়ে যাবে। এ জন্য তিনি ইসরায়েল সরকারকে দায়ী করেন। কারণ তারা এখানকার পানি অন্যত্র সরিয়ে নিচ্ছে এবং ইসরায়েলি কোম্পানিগুলো অব্যাহতভাবে লবণসহ অন্যান্য খনিজ পদার্থ আহরণ করে এর স্বাভাবিকতা নষ্ট করে ফেলছে।

আরব বিশ্বে পানি একটি রাজনৈতিক ও অর্থনৈতিক ইস্যু উল্লেখ করে শাতায়েহ এ জাতীয় সমস্যা সমাধানে কৌশলগত দৃষ্টিভঙ্গির প্রতি গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ফিলিস্তিন একই সাথে পানি সম্পদের ঘাটতি ও চুরির কারণে বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়ছে।

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে পানিকে একটি প্রধান ইস্যু উল্লেখ করে তিনি জানান, ইসরায়েলের কৃষি বসতিগুলোর লক্ষ্য প্রাথমিক পর্যায় থেকে এই পানি সম্পদ নিয়ন্ত্রণ করা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর