আপনি পড়ছেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দীর্ঘদিনের মিত্র আলেক্সি কুদ্রিন মঙ্গলবার দেশটির অডিট চেম্বারের প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন। ইউক্রেনের ওপর রাশিয়ান হামলার পরে তাকে নিয়ে জল্পনা চলছিল, তিনি প্রযুক্তি জায়ান্ট ইয়ানডেক্সের পুনর্গঠন তত্ত্বাবধান করবেন। এর মধ্যেই তার এই পদত্যাগের খবর এলো। ইয়ানডেক্স মূলত 'রাশিয়ান গুগল' নামে পরিচিত। আরএফআই নিউজ।

alexey kudrinপুতিনের দীর্ঘদিনের মিত্র আলেক্সি কুদ্রিন

কুদ্রিন রাশিয়ার সাবেক অর্থমন্ত্রী। তিনি মস্কোতে উদারপন্থী অর্থনৈতিক পলিসিতে খ্যাতি অর্জন করেছিলেন। ১৯৯০ এর দশক থেকে রাশিয়ার রাজনীতিতে তার শক্ত অবস্থান রয়েছে। ৬২ বছর বয়সী কুদ্রিন প্রায় ২৫ বছর সরকারি সেক্টরে দায়িত্ব পালনের পর অডিট চেম্বারের চেয়ারম্যানের পদ ছাড়লেন।

কুদ্রিন বলেন, বৃহৎ প্রকল্পগুলোতে তিনি এখন ফোকাস করতে চান। বিশেষ করে যেসব প্রকল্প ব্যক্তিগত উদ্যোগের বিকাশের সাথে সম্পর্কিত এবং জনগণের ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে, সেসব প্রকল্পে তিনি সময় দিতে চান। ২০১৮ সাল থেকে তিনি অটিড চেম্বারের চেয়ারম্যান পদে ছিলেন। পুতিন ক্রেমলিনে চতুর্থ মেয়াদে পুনর্নির্বাচিত হওয়ার পরে নিযুক্ত হন তিনি।

গত সপ্তাহে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানিয়েছে, কুদ্রিনকে নতুন বছরের আগে ইয়ানডেক্সে একটি সিনিয়র ভূমিকা দেওয়া হবে। ইয়ানডেক্স-এর রয়েছে সার্চ ইঞ্জিন। পাশাপাশি প্রধান ট্যাক্সি এবং খাদ্য সরবরাহ পরিষেবা বাস্তবায়ন করা হয়। ইয়ানডেক্সের বেশিরভাগ ব্যবসা রাশিয়ান ও রুশ ভাষাভাষী দেশগুলোতে কার্যকর। তবে ইউরোপ আমেরিকায়ও এর সহায়ক সংস্থা রয়েছে।

গত সপ্তাহে ইয়ানডেক্সের পরিচালনা পর্ষদ জানিয়েছে, বর্তমান ভূ-রাজনৈতিক পরিবেশের আলোকে মালিকানা এবং পরিচালনা কার্যক্রমের পুনর্গঠনের চিন্তা করা হচ্ছে। পরিষেবায় ড্রাইভিং প্রযুক্তি, ক্লাউড কম্পিউটিং এবং ডেটা লেবেলিং স্বতন্ত্রভাবে রাশিয়া থেকে করা যায় কিনা তাও চিন্তা করা হচ্ছে।

এমনকি কোম্পানির নামও পরিবর্তন করা হতে পারে। কোম্পানিটি তার সার্চ ইঞ্জিন রাশিয়ান সরকার নিয়ন্ত্রিত ভিকে গ্রুপের হাতে থাকবে। এই গ্রুপটি দেশটির সবচেয়ে বড় সামাজিক নেটওয়ার্কের মালিকও।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর