আপনি পড়ছেন

ইরানের বিপ্লবী রেভল্যুশনারী গার্ড আইআরজিসি ইরাকের কুর্দিস্তান অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে। এতে ইরানের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইরাক। ইরাকি প্রধানমন্ত্রী শিয়া আল সুদানি বলেছেন, তার সরকার নিজ ভূখণ্ডকে কোনো পক্ষের ক্ষতি করতে ব্যবহার করতে দেওয়া হবে না। মঙ্গলবার বাগদাদ সফরকারী ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সাথে এক বৈঠকে সুদানি এই হুঁশিয়ারি দেন। ইরান ইন্টারন্যাশনাল।

raisi sudaniইব্রাহিম রাইসি ও শিয়া আল সুদানি

ইরাকি প্রধানমন্ত্রী বলেন, ইরাক সরকারের নীতি হলো- এই অঞ্চলের দেশগুলোর ক্ষতি করে এমন কর্মকাণ্ডের সূচনাবিন্দু হবে না ইরাক। তবে বৈঠকে ইব্রাহিম রাইসি দাবি করেন, ইরাকের ঐক্যবদ্ধ ও শক্তিশালী সরকারকে ইরান সমর্থন করে। আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় তেহরান ও বাগদাদের মধ্যে সম্পর্ক সম্প্রসারণে একমত পোষণ করেন তিনি।

ইরানে দেশব্যাপী বিক্ষোভ চলছে। এই বিক্ষোভে কুর্দি সশস্ত্র গোষ্ঠীর হাত রয়েছে বলে মনে করে তেহরান। এজন্য দেশটির কর্মকর্তারা উত্তর ইরাকের কুর্দিপন্থী দলগুলোকে অস্থিরতায় ইন্ধন দেওয়ার জন্য অভিযুক্ত করেছেন। আর তাই আইজিআরসি বারবার প্রতিবেশী দেশ ইরাকের উত্তরাঞ্চলে মারাত্মক আক্রমণ চালাচ্ছে। তাদের লক্ষ্য ইরানবিরোধী বিক্ষোভে কুর্দিরা যেন ইন্ধন না যোগাতে পারে।

ইরাকি কুর্দিস্তান অঞ্চলে সর্বশেষ গোলাবর্ষণে ইরানের নিন্দা করেছে পশ্চিমা দেশগুলো। পাশাপাশি ইরাকি সরকারের পক্ষ থেকে নিন্দা জানানো হয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হুসেন হামলাকে ইরাকের সার্বভৌমত্বের লঙ্ঘন বলে নিন্দা করেছেন। কুর্দিস্তান অঞ্চলের প্রধানমন্ত্রী মাসরুর বারজানিও মনে করেন, ইরাক এবং এর কুর্দি অঞ্চলে ইরান ও তুরস্ক সার্বভৌমত্ব লঙ্ঘন করছে।

ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘনের অভিযোগ এনে তেহরানের তীব্র নিন্দা করেছে যুক্তরাষ্ট্র। তবে তুরস্কের সন্ত্রাসবাদের বিরুদ্ধে অভিযানকে স্বাগত জানিয়েছে দেশটি। হোয়াইট হাউস সম্প্রতি এক বিবৃতিতে জানিয়েছে, তুরস্কের আত্মরক্ষার অধিকার রয়েছে। তবে যুক্তরাষ্ট্র চায়, তুরস্কের অভিযান যেন সশস্ত্র গোষ্ঠী আইএসের জন্য সুবিধাজনক না হয়ে যায়। তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন, কারা আঙ্কারার বিরুদ্ধে সন্ত্রাসবাদ উস্কে দিচ্ছে , তা আমাদের খুব ভাল করে জানা আছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর