আপনি পড়ছেন

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন আনোয়ার ইব্রাহিম। তার জন্য নতুন গাড়ি, বাড়ি, আসবাবপত্র-সব প্রস্তুত। কিন্তু মালয়েশিয়ার নতুন এ প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, এসব করে ব্যয় বাড়ানো যাবে না। বরং তিনি সাধারণ মানুষকেও সংযমী হওয়ার পরামর্শ দিয়েছেন।

anwar ibrahim 7আনোয়ার ইব্রাহিম

মালয় মেইলের খবরে বলা হয়, মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী তার জন্য কেনা মার্সিডিজ বেঞ্জ এস-৬০০ লিমুজিন গাড়ি নিতে অস্বীকার করেছেন। বরং এর পরিবর্তে প্রধানমন্ত্রীর দপ্তরে থাকা সাধারণ যে কোনো গাড়িই তার জন্য যথেষ্ট হবে জানিয়ে দিয়েছেন তিনি।

বিষয়টি পরিষ্কার করে এক ফেসবুক পোস্টে তিনি লেখেন, আমি একটি নতুন মার্সিডিজ গাড়ি ব্যবহার করতে অস্বীকৃতি জানিয়েছি, যেটি আমি অফিসে আসার আগেই কেনা হয়েছে। আমি চাই না আমার জন্য নতুন করে খরচ হোক।

malaysia pm anwar rejects mercedesআনোয়ার ইব্রাহিম ও মার্সিডিজ

এর আগে গত শনিবার রাতে সেলাঙ্গোর একটি মসজিদে নামাজের পর তিনি বলেছিলেন, তার ব্যবহারের জন্য নতুন গাড়ি ও অফিসের জন্য নতুন আসবাবপত্র কেনা হবে না। তিনি সাধারণ জনগণকেও খরচের ব্যাপারে মিতব্যয়ী হওয়ার পরামর্শ দেন। তাদের উদ্দেশ্য করে আনোয়ার ইব্রাহিম বলেন, ১০০, এক হাজার বা ১০ হাজার রিঙ্গিত- আপনি কতটুকু সংরক্ষণ করতে পারেন, সেটা নিয়েই চিন্তা করুন।

এ সময় আনোয়ার আরও বলেন, আমি শুরুতেই বেতন না নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম। আর এখনকার জন্য গুরুত্বপূর্ণ হলো, আমাদের হাতে যে তহবিল আছে তা নষ্ট না করা। অফিসের কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, নিজেদের সুবিধার জন্য আপনারা সরকারি টাকা ব্যবহার করবেন না।

৭৫ বছর বয়সী এই প্রবীণ রাজনীতিবিদ নির্বাচনী প্রচার চালানোর সময় প্রতিশ্রুতি দিয়েছিলেন, প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালে তিনি বেতন নেবেন না এবং তার মন্ত্রিসভা ছোট হবে। একই সঙ্গে মন্ত্রীদের বেতন কম করার ব্যাপারেও তিনি আলোচনা চালিয়ে যাচ্ছেন।

গত বৃহস্পতিবার আনোয়ার ইব্রাহিম মালয়েশিয়ার ১০তম প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন। তবে তার দল সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তার পাকাতান হারাপান জোট, বারিসান ন্যাশনাল, গাবুঙ্গান পার্টি সারওয়াক, গাবুঙ্গান রাকিয়াত সাবাহ ও অন্যান্য অংশীদারদের সমন্বয়ে একটি ঐক্য সরকার গঠন করেছেন। নতুন সরকারের বৈধতার পরীক্ষা হিসেবে আগামী ১৯ ডিসেম্বর পার্লামেন্টের অধিবেশনে আস্থা প্রস্তাব পেশ করা হবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর