আপনি পড়ছেন

ভারতের বেসরকারি নিউজ চ্যানেল নিউ দিল্লি টেলিভিশন-এনডিটিভির মালিকানা এখন আদানির হাতে। আজ বুধবার (৩০ নভেম্বর) আদানি শিল্পগোষ্ঠীর পক্ষে তিনজন নতুন পরিচালক যুক্ত হয়েছেন টেলিভিশনটির পরিচালনা বোর্ডে। আগের দিন মঙ্গলবার চ্যানেলটির প্রতিষ্ঠাতা প্রণয় রায় ও তার স্ত্রী রাধিকা পরিচালনা বোর্ড থেকে ইস্তফা দেন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

adani ndtvএনডিটিভি এখন গৌতম আদানির মালিকানায়

আদানি শিল্পগোষ্ঠীর মালিক গুজরাটের ধনকুবের গৌতম আদানি। কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, এনডিটিভি দখলে নিতে সচেষ্ট ভারতের ক্ষমতাসীন বিজেপির ঘনিষ্ঠ এই ধনকুবের।

চলতি বছরের আগস্টে জানাজানি হয়, আদানি গোষ্ঠীর মিডিয়া শাখা এনডিটিভির ২৯ শতাংশ শেয়ার কিনে নিয়েছে। আরও ২৬ শতাংশ শেয়ার কেনার তোড়জোড় চালাচ্ছে আদানি গ্রুপ।

শেয়ার করায়ত্ত করতে শেয়ারবাজারে খোলা প্রস্তাব রাখে আদানি গোষ্ঠী। লক্ষ্য ছিল, অল্প শেয়ারের মালিকদের কাছ থেকে অংশ কিনে নেওয়া। সেই ভিত্তিতে ২৮ নভেম্বরই প্রয়োজনীয় শেয়ার আদানি গোষ্ঠীর হাতে চলে আসে। এতে পরিচালন বোর্ড থেকে পদত্যাগ করতে বাধ্য হন প্রণয় ও রাধিকা।

এদিকে আজ আদানি গোষ্ঠীর পক্ষ থেকে নতুন বোর্ডের পরিচালক হিসেবে নিয়োগ করা হয় সুদীপ্ত ভট্টাচার্য, সেন্থিল চেঙ্গালভারায়ণ ও সঞ্জয় পুগালিয়াকে।

এনডিটিভির পরিচালক সংস্থার নাম ‘আরআরপিআর হোল্ডিং লিমিটেড’। ভিসিপিএল নামের একটি সংস্থা ২০০৯ সালে ৪১৩ কোটি টাকা ঋণ দিয়েছিল ‘আরআরপিএইচ’কে । চুক্তি ছিল, যেকোনো সময় ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ার অধিগ্রহণ করতে পারবে তারা। এ বছরের আগস্টে আদানি গোষ্ঠী ‘ভিসিপিএল’ অধিগ্রহণ করায় এনডিটিভির ওই শেয়ারও তাদের হাতে চলে আসে।

এনডিটিভি অধিগ্রহণের মাধ্যমে আদানি গোষ্ঠীর করপোরেট আধিপত্য কায়েম শুরু হলো। এটা ঘটলো নতুন বছরে ভারতের নয়টি রাজ্যে বিধানসভা ভোট এবং ২০২৪ সালে লোকসভা নির্বাচনের আগমুহূর্তে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর