আপনি পড়ছেন

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন মারা গেছেন। আজ বুধবার ৯৬ বছর বয়সে সাংহাইতে তিনি মারা যান। তিয়ানানমেন স্কয়ারে বিক্ষোভ পরবর্তী সময়ে ক্ষমতায় আসা জিয়াং চীনকে মুক্তবাজার অর্থনীতির দিকে চালিত এবং দেশের উন্নয়নের গতি তরান্বিত করেছিলেন। খবর বিবিসি।

ziang zemin diesচীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন মারা গেছেন

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, জিয়াং আজ বুধবার (৩০ নভেম্বর) বেলা ১২টা ১৩ মিনিটে মারা গেছেন। প্রাণঘাতী লিউকেমিয়াসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি।

চীনের ইতিহাসের জিয়াং জেমিনকে অন্যতম ব্যক্তিত্ব হিসেবে গণ্য করা হয়।

১৯৮৯ সালে বেইজিংয়ের তিয়ানানমেন স্কয়ারে বিক্ষোভকারীদের ওপর রক্তক্ষয়ী দমন-পীড়ন চালিয়েছিল তৎকালীন চীনা সরকার। ওই ঘটনায় আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়ে চীন। ওই ঘটনার পরপরই ক্ষমতায় আসেন জিয়াং জেমিন।

তিয়ানানমেন স্কয়ারের ঘটনায় চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির শীর্ষস্থানীয় কট্টরপন্থী ও সংস্কারপন্থী নেতাদের মধ্যে তিক্ত ক্ষমতার লড়াই দেখা দেয়। ওই পরিস্থিতি থেকে উত্তরণে নেতৃত্ব দেন জিয়াং।

কট্টরপন্থী ও উদারপন্থীদের দ্বন্দ্ব মিটিয়ে দুইপক্ষকে একত্রিত করার আশায় আপসহীন নেতা হিসেবে আবির্ভূত হয়েছিলেন জিয়াং।

জিয়াং জেমিনের আমলে চীনে একটি শক্তিশালী অর্থনীতি তৈরি হয়। তার নেতৃত্বে ক্ষমতা ধরে রাখতে সফল হয় কমিউনিস্টরা। একইসঙ্গে বিশ্ব শক্তির শীর্ষ টেবিলে জায়গা করে নিতে সক্ষম হয় জিয়াং জেমিনের চীন। যুক্তরাষ্ট্রের সঙ্গেও ভালো সম্পর্ক গড়তে সক্ষম হয়েছিলেন জিয়াং।

জিয়াংয়ের অন্ত্যেষ্টিক্রিয়ায় তার উত্তরসূরি প্রেসিডেন্ট হু জিনতাও এবং বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং যোগ দেবেন বলে জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমস।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর