আপনি পড়ছেন

ফিলিস্তিনের গাজা স্ট্রিপে ক্যান্সার রোগীদের জরুরিভাবে প্রয়োজনীয় চিকিৎসা সুবিধার অভাব রয়েছে, যার ফলে তাদের বেঁচে থাকার সম্ভাবনা ইসরায়েলি রোগীদের তুলনায় অনেক কম। গত সপ্তাহে যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থা মেডিকেল এইড ফর প্যালেস্টিনিয়ান্স (এমএপি) প্রকাশিত একটি বিবৃতিতে এই তথ্য দেওয়া হয়েছে।

gaza s cancer patientsইসরায়েলি বাধায় সংকটে গাজার ক্যান্সার রোগীরা

রেডিওথেরাপি এবং কেমোথেরাপিসহ অনেক প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম এবং পরিষেবার অভাবে ফিলিস্তিনি ক্যান্সার রোগীদের বিড়ম্বনায় পড়তে হচ্ছে। এছাড়া ইসরায়েলি কর্তৃপক্ষ প্রায়শই ফিলিস্তিনিদের অন্যত্র চিকিৎসা নেওয়ার অনুরোধও আমলে নেয় না বা বিলম্ব করে।

এমএপি জানায়, ইসরায়েলি কর্তৃপক্ষের এ ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করার কারণে চলতি বছর এ পর্যন্ত তিন শিশুসহ ছয়জন রোগী মারা গেছে। গত অক্টোবর মাসে গাজায় কেমোথেরাপি এবং রক্ত সংশ্লিষ্ট রোগের জন্য ৪৬ শতাংশ ওষুধেরও মজুদ ছিল না। এই ওষুধ দিয়ে এক মাসেরও কম সময় পর্যন্ত চালানো যাবে।

বিবৃতিতে এমএপি বলেছে, ‘ইসরায়েলের বৈষম্যমূলক পারমিট সিস্টেম রোগীদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলেছে। কোনো রেডিওথেরাপি পরিষেবা নেই এবং নির্দিষ্ট কেমোথেরাপি চিকিৎসারও অভাব রয়েছে। এর ফলে গাজার স্বাস্থ্যসেবা মারাত্মক সংকটের মধ্যে রয়েছে।'

গাজার চিকিৎসকরা জানিয়েছেন, ইসরায়েল প্রয়োজনীয় উপকরণ গাজায় পৌঁছাতে বাধা দিচ্ছে। ২৯ নভেম্বর, মঙ্গলবার এমএপি’র সংবাদ সম্মেলনে স্তন ক্যান্সার বিশেষজ্ঞ সার্জিক্যাল অনকোলজিস্ট আহমেদ আল-নাজি বলেন, ‘রেডিওথেরাপি মেশিন এবং তেজস্ক্রিয় মৌল গাজায় প্রবেশ করতে বাধা দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। আমাদের রেডিওলজিক্যাল বিভাগে অনেক সীমাবদ্ধতা রয়েছে। ক্যান্সার শনাক্তকরণ এবং নির্ণয়ের জন্য ব্যবহৃত মেশিনের অভাব রয়েছে। এছাড়া আমাদের চিকিৎসা সরবরাহে ঘাটতিও রয়েছে।'

সামগ্রিকভাবে, স্তন ক্যান্সারে আক্রান্ত ইসরায়েলি নারীদের ফিলিস্তিনিদের তুলনায় অসুস্থ হওয়ার পাঁচ বছরের মধ্যে বেঁচে থাকার সম্ভাবনা ২৩ শতাংশ বেশি।

এদিকে আল নাজি বলেন, 'আমরা একবিংশ শতাব্দীতে আছি এবং আমি জানি না কেন আমাদের লোকেদের এই সমস্যায় ভুগতে হচ্ছে।'

উল্লেখ্য, ২০০৭ সালে ফিলিস্তিনের ক্ষমতাসীন রাজনৈতিক দল ফাতাহ’র সঙ্গে সংঘর্ষের পর থেকে হামাসের হাতে গাজার নিয়ন্ত্রণ রয়েছে। ইসলামি এই সংগঠনটি গাজার নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে এই অঞ্চলটি অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েল।

সূত্র: দ্য নিউ আরব