আপনি পড়ছেন

মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের নিন্মকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে ডেমোক্রেট দলীয় নেতা নির্বাচিত হয়েছেন নিউইয়র্কের কংগ্রেসম্যান হাকিম জেফরিস। এ পদে তিনি ন্যান্সি পেলোসির স্থলাভিষিক্ত হলেন। এর মধ্যে দিয়ে পার্লামেন্টে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে কোনো দলের নেতা হলেন জেফরিস। খবর সিএনএন।

hakim zeffreমার্কিন হাউসে ডেমোক্রেটিক পার্টির নেতা হিসেবে শপথ নেন হাকিম জেফরিস

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্রেটরা হাউসে সংখ্যাগরিষ্ঠতা হারায় বিরোধী দল রিপাবলিকানের কাছে। রিপাবলিকানের হাতে হাউসের নেতৃত্ব চলে যাওয়ার দায় নিয়ে পদত্যাগ করেন ডেমোক্রেটদলীয় নেতা ও স্পিকার ন্যান্সি পেলোসি।

প্রায় দুই দশকের মাথায় এসে দলের নেতৃত্ব ছেড়ে দেন ন্যান্সি। ২০০৩ সালে তিনি প্রথম হাউসে বিরোধীদল হিসেবে ডেমোক্রেট পার্টির নেতা হয়েছিলেন। এরপর দল ক্ষমতায় এলে ২০০৬ সালে তিনি হাউস স্পিকার হন।

দলের নেতৃত্ব ছাড়লেও ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান হিসেবে হাউসে রয়েছেন ৮২ বছর বয়সী পেলোসি। স্পিকার হিসেবে তার স্থলাভিষিক্ত হয়েছেন রিপাবলিকান কেভিন ম্যাককার্থি।

এদিকে হাউস অব রিপ্রেজেন্টেটিভে দলের নেতা নিযুক্ত করতে বুধবার সকালে ক্যাপিটল হিলে রুদ্ধদ্বার বৈঠক করে ডেমোক্রেটরা। সেখানেই হাকিম জেফরিসকে (৫২) হাউস নেতা নির্বাচিত করা হয়েছে।

এছাড়া ম্যাসাচুসেটস কংগ্রেসম্যান ক্যাথেরিন ক্লার্ক অ্যাসিস্টান্ট স্পিকার ও  ডেমোক্রেটদলীয় হুইপ নিযুক্ত হয়েছেন। পিটার আগুইলিয়া হয়েছেন ককাস চেয়ারম্যান।

হাউস কিংবা সিনেটের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে কোনো রাজনৈতিক দলের নেতা হলেন হাকিম জেফরিস। এর আগে ২০১৯ সালে তিনি ডেমোক্রেট দলীয় ককাস চেয়ারম্যান নির্বাচিত হন।

হাউসে ডেমোক্রেট নেতা নির্বাচিত হওয়ার পর জেফরিস তার পূর্বসূরি ন্যান্সি পেলোসির দীর্ঘ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।

জেফরিস বলেন, দেশে মুদ্রাস্ফীতি মোকাবেলা, গণতন্ত্র রক্ষা ও স্বাধীনতা সুরক্ষিত রাখতে এবং নতুন আমেরিকানদের স্বাগত জানাতে ও জননিরাপত্তা উন্নত করতে আমাদের আরও কিছু করতে হবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর