আপনি পড়ছেন

১০ ডিসেম্বর রাজধানীতে বিএনপির গণসমাবেশ ঘিরে নানা শঙ্কায় আছেন নগরবাসী। এ সমাবেশ ঘিরে নানা ছক আঁকছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরইমধ্যে ঢাকা মহানগর পুলিশ ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে। বৃহস্পতিবার, ১ ডিসেম্বর থেকে পুরোদমে মাঠে কাজ শুরু করবে তারা। সরকারের একাধিক গোয়েন্দা সংস্থা এরইমধ্যে মাঠে তাদের কার্যক্রম শুরু করেছে। আবাসিক হোটেল ও মেসে নজরদারি বাড়ানো হয়েছে।

dmp logoরাজধানীতে বিএনপির গণসমাবেশ ঘিরে তৎপর ডিএমপি

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্রে জানা গেছে, বিএনপির সমাবেশের আগে-পরে তিন দিন পুলিশ সদস্যদের সব ধরনের ছুটি বাতিল করেছে ডিএমপি। ৯ ডিসেম্বর থেকে ডিএমপির সব ইউনিটকে স্ট্যান্ডবাই রাখা হবে। স্বল্প সময়ের নির্দেশনায় যাতে তারা যেকোনো পরিস্থিতি মোকাবেলা করতে পারে। রাজধানীর প্রতিটি থানায় বার্তা পাঠিয়ে আবাসিক হোটেল ও মেসে নজরদারি বাড়াতে বলা হয়েছে। 

ডিএমপির গোয়েন্দা বিভাগের একজন পুলিশ কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, এবার পুলিশ আগের মতো আর বিএনপি নেতাকর্মীদের নামে গায়েবি মামলা দেবে না। অতীতে এ ধরনের মামলায় পুলিশের ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষুণ্ন হয়েছে বলে মনে করেন তারা। এবার নতুন মামলা কম হবে। আগের মামলার আসামিদের গ্রেফতারে জোর দেওয়া হবে। গায়েবি মামলা না দিয়ে পুরনো মামলায় অজ্ঞাতনামা আসামির তালিকায় সক্রিয় নেতাকর্মীদের নাম অন্তর্ভুক্ত করা হবে।

বিএনপি নেতাকর্মীদের গণহারে গ্রেফতার করা হচ্ছে বলে অভিযোগ করে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান। তিনি বলেন, ঢাকার সমাবেশকে কেন্দ্র করে আশেপাশের জেলাগুলোতে মামলা হয়েছে। নেত্রকোনার তিনটি উপজেলায় ১২০ জনের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। ঢাকায় কিছুদিন আগে বনানী থেকে ৩০ জনকে আটক করা হয়েছে। মামলা ও হয়রানি সমানতালে চলছে।

বিএনপির গণসমাবেশ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, ১০ ডিসেম্বর কিছুই হবে না। আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগকে প্রধানমন্ত্রী বলে দিয়েছেন, যাতে তারা ওই দিন ঘরে থেকে বের না হয়। ছাত্রলীগের সমাবেশের দিনও এগিয়ে আনা হয়েছে। আর ধরপাকড়ের বিষয়ে বিএনপি নিজেরাই দেশে প্রপাগান্ডা ছড়াচ্ছে।

বিএনপি নেতাকর্মীদের গ্রেফতারের বিষয়ে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম) এ.কে.এম হাফিজ আক্তার বলেন, বিএনপির সমাবেশ ঘিরে জনসাধারণের জানমালের নিরাপত্তায় বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হবে। ১০ ডিসেম্বর ঘিরে না, পুরনো মামলার পলাতক আসামিদের পুলিশ গ্রেফতার করছে।

আগামী ১০ ডিসেম্বর বিএনপিকে ২৬টি শর্তসাপেক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দিয়েছে ডিএমপি।