আপনি পড়ছেন

ভারতের অতি ধনীরা দেশ ছাড়ছেন। এক বছরেই দেশটি থেকে আট হাজার অতি ধনী অন্য দেশে পাড়ি জমিয়েছেন। তাদের কেউ কেউ ব্যবসা-বাণিজ্যের জন্য দেশ ছাড়ছেন। আবার জলবায়ু ও পরিকাঠামো সমস্যাসহ দেশের সার্বিক অবস্থা নিয়ে অসন্তোষের কারণে দেশ ছাড়ছেন অনেকে। গ্লোবাল কনসালট্যান্ট হেনলি ও পার্টনার্সের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। খবর হিন্দুস্তান টাইমসের।

millionaires migratedভারত ছাড়ছেন অতি ধনীরা

ভারতে ধনীদের দেশ ছাড়ার ঘটনা অনেকটাই স্বাভাবিক অবস্থায় পরিণত হয়েছে। করোনার সময় অবাধ যাতায়াত বন্ধ থাকায় সে সময় বিদেশে চলে যাওয়ার হার কিছুটা কমেছিল। সেই বিধিনিষেধ উঠে যেতেই আবার আগের অবস্থা ফিরে আসে। গত এক বছরে ভারত ছেড়ে গেছেন আট হাজার অতি ধনী।

প্রতিবেদনে বলা হয়, ভারতে এক মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় ৮ কোটি রুপির বেশি সম্পদ থাকলে তাদের অতি-ধনী বলে গণ্য করা হয়। মূলত বিদেশে কর্ম ও বাণিজ্য সূত্রেই বেশিরভাগ ধনী ভারত ছাড়ছেন। এছাড়া পরিবার, অসুস্থতা, জলবায়ুগত সমস্যা, পরিকাঠামো নিয়ে অসন্তোষের কারণেও অনেকে দেশ ছাড়ছেন।

uae 1কোটিপতিদের প্রথম পছন্দ আরব আমিরাত

গ্লোবাল কনসালট্যান্ট হেনলি ও পার্টনার্সের এক প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২২ সালে রাশিয়া, চীন ও ভারত -এই ব্লক থেকেই সবচেয়ে বেশি সংখ্যক অতি ধনী ব্যক্তি দেশ ছেড়েছেন। যুদ্ধের আবহে রাশিয়া ছেড়েছেন ১৫ হাজার ধনী ব্যক্তি। অন্যদিকে চীন থেকে ১০ হাজার ও ভারত থেকে আট হাজার ধনী ব্যক্তি বিদেশে পাড়ি জমিয়েছেন।

এই পরিসংখ্যানের প্রেক্ষিতে ভারতের পক্ষ থেকে বলা হচ্ছে, ধনীদের এই দেশত্যাগে উদ্বেগের তেমন কিছু নেই। কারণ ভারতে বর্তমানে ধনী মানুষ বৃদ্ধি পাওয়ার প্রবণতা অনেক বেড়েছে। ফলে বছরে সাত-আট হাজার ধনী বিদেশে চলে গেলেও তাতে ভারসাম্য নষ্ট হচ্ছে না। আবার দেশ ছেড়ে চলে যাওয়া অনেক ধনী দেশে ফিরেও আসছেন। ফলে সব মিলিয়ে ধনী শ্রেণীর এই হারে দেশ ত্যাগে খুব বেশি চিন্তার কোনো কারণ নেই।

জানা গেছে, পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা ধনী ব্যাক্তিদের প্রধান গন্তব্য সংযুক্ত আরব আমিরাত, ইসরায়েল, যুক্তরাষ্ট্র, পর্তুগাল, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, গ্রিস ও সুইজারল্যান্ডে। এ বছর আরব আমিরাতে চার হাজার কোটিপতি বসবাস শুরু করবেন বলে জানা গেছে।

বসবাসের জন্য যাওয়া ব্যক্তিদের পছন্দের তালিকার ওপরের দিকের তালিকায় রয়েছে তিনটি ‘ম’ আদ্যাক্ষরের দেশ। সেগুলো হলো- মাল্টা, মরিশাস ও মোনাকো। সুন্দর প্রাকৃতিক পরিবেশ, জীবনযাত্রার মানের কারণে দেশ তিনটিকে পছন্দের তালিকার শীর্ষে রেখেছেন অনেকেই। তবে দেশ ছোট হওয়ার কারণে সেখানে যাওয়া ধনী ব্যক্তিদের সংখ্যা খুব বেশি নয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর