আপনি পড়ছেন

তুরস্ক কোনো সন্ত্রাসী গোষ্ঠীর অস্তিত্ব মেনে নেবে না বলে জানিয়েছে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদ (এনএসসি)। এই অঞ্চলে কোনো সন্ত্রাসবাদের অনুমোদন দেশটি দেবে না বলেও জানিয়েছে সংস্থাটি। খবর টিআরটি ওয়ার্ল্ড।

nscকোনো সন্ত্রাসী গোষ্ঠীর অস্তিত্ব চায় না তুরস্ক

গতকাল বৃহস্পতিবার এনএসসির সাথে বৈঠক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। বৈঠকের পর এক বিবৃতিতে বলা হয়, তুরস্ক সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রতিটি পদক্ষেপ সিদ্ধান্তমূলকভাবে নেবে। সেক্ষেত্রে কোনো দেশের অনুরোধ কিংবা বিরোধকে তারা পরোয়া করবে না।

আঙ্কারায় অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন এরদোয়ান। তিনি বলেন, তুরস্ক তুর্কি জাতি ও এর সীমান্তের প্রতিরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতে জাতিসংঘের ৫১ অনুচ্ছেদ অনুসারে পদক্ষেপ নিচ্ছে। এর অধীনে তুরস্ক আত্মরক্ষার অধিকার রাখে। এই বিধির সাথে সামঞ্জস্য রেখেই দক্ষিণ সীমান্তে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, বৈঠকে সন্ত্রাসবিরোধী অভিযান ও অভিযানের সাফল্য নিয়ে পর্যালোচনা হয়েছে। তাছাড়া অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থার পদক্ষেপ নিয়েও কথা হয়েছে। তুরস্ক চায় পিকেকের সন্ত্রাসীরা যাতে কোনো নাশকতামূলক তৎপরতা না চালাতে পারে তার সবরকম ব্যবস্থা আঙ্কারা নেবে।

সম্প্রতি তুরস্ক উত্তর ইরাক ও সিরিয়ায় সন্ত্রাসী সংগঠন পিকেকে ও এর সিরিয়ান শাখা ওয়াপিজির বিরুদ্ধে অভিযান শুরু করেছে। ইরাক ও সিরিয়া সীমান্তজুড়ে সন্ত্রাসী সংগঠন দুটির অবস্থান। তারা তুরস্কের মাটিতে হামলার পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে বছরের পর বছর। কখনও কখনও সশস্ত্র এবং পরিকল্পিত হামলা চালিয়ে তুর্কি নাগরিকদের হত্যা করে।

এনএসসি মনে করে, গ্রিস এই সন্ত্রাসবাদে উসকানি দিচ্ছে। দেশটি বরাবরই সমাধানমুখি সংলাপের ব্যাপারে উদাসীন মনোভাব দেখিয়ে আসছে। তবে আঙ্কারা আশা করে, তুরস্কের প্রতি গ্রিস সমঝোতামূলক ও আন্তরিক দৃষ্টিভঙ্গি নিয়ে সন্ত্রাসবাদ নির্মূলে সহযোগিতা করবে।

তুরস্কের দাবি, গ্রিস ইজিয়ান দ্বীপপুঞ্জকে গ্রিস সামরিকীকরণ করছে। এটি মূলত আন্তর্জাতিক আইন ও চুক্তির লঙ্ঘন।

খবরে বলা হয়, সাম্প্রতিক মাসগুলোতে গ্রিস বারবার তুরস্কের বিরুদ্ধে উসকানিমূলক কর্মকাণ্ড চালাচ্ছে। দুদেশ প্রায়ই এসব নিয়ে বাগযুদ্ধে লিপ্ত হচ্ছে। তুর্কি উপকূলের কাছাকাছি অবস্থিত দ্বীপগুলোতে সামরিক অস্ত্র সরঞ্জাম মোতায়েন করছে। বিষয়টি নিয়ে আঙ্কারা ব্যাপক ক্ষুব্ধ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর