আপনি পড়ছেন

পাকিস্তানি তালেবান গোষ্ঠী তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) এবং ভারতীয় উপমহাদেশের আল কায়েদা শাখা একিউআইএসকে ‌'বিশ্ব সন্ত্রাসী' তালিকায় যুক্ত করেছে যুক্তরাষ্ট্র। সশস্ত্র গোষ্ঠীটির বিরুদ্ধে নিষেধাজ্ঞাও দিয়েছে দেশটি। সম্প্রতি পাকিস্তানে বারবার সহিংস হামলার পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। পাকিস্তান থেকে টিটিপি ও একিউআইএস আফগানিস্তান থেকে কাজ করে। মূলত উত্তর-পশ্চিম পাকিস্তান বিশেষ করে উপজাতীয় অঞ্চলে টিটিপির আস্তানা রয়েছে। দ্য ন্যাশনাল নিউজ।

usa 2যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায় টিটিপি ও একিউআইএস

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তর ওই পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি টিটিপির সাথে পাকিস্তান সরকারের যুদ্ধবিবিরতি শেষ হয়েছে। এরপর গোষ্ঠীটি পাকিস্তানজুড়ে হামলার হুমকি দেয়। তারা পাকিস্তানি কর্তৃপক্ষকে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নিতে বাধ্য করে। এ কারণে দেশজুড়ে হামলার আতঙ্ক ছড়িয়ে পড়ে। শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় উপাসনালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পাবলিক স্থানের বাইরে নিরাপত্তা ব্যবস্থা কঠোর করে।

টিটিপি ২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে হামলার করলে ১৪৭ জন নিহত হয়েছিল, যাদের বেশিরভাগই স্কুলছাত্রী। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তর ভারতীয় উপমহাদেশে টিটিপি ও একিউআইএসকে 'বিশেষ বৈশ্বিক' সন্ত্রাসী হিসেবে তালিকায় যুক্ত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ওই দুই সন্ত্রাসবাদী গোষ্ঠীর হুমকি মোকাবেলায় ব্যবস্থা নিতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। আফগানিস্তানকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করা থেকে বিরত থাকারও আহ্বান জানিয়েছে দেশটি। দুই সন্ত্রাসী গোষ্ঠীর সমস্ত সম্পদ-সম্পত্তিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তাদের সাথে কোনো প্রকার লেনদেনে নিষেধ করা হয়েছে।

টিটিপি এবং আল কায়েদার চার সদস্যের নামও প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। তারা হলেন- একিউআইএসের প্রধান ওসামা মেহমুদ, উপপ্রধান ইয়াহিয়া ঘৌরি এবং সিনিয়র নেতা মুহাম্মদ মারুফ এবং উত্তর-পশ্চিম পাকিস্তান টিটিপির নেতা কারি আমজাদ।

পাকিস্তানের নতুন সেনাপ্রধান জেনারেল আসিম মুনির সেনা কমান্ডের দায়িত্ব গ্রহণের কয়েকদিন পরই যুক্তরাষ্ট্রের এই বিবৃতি এলো। যুক্তরাষ্ট্র মনে করে, টিটিপির হুমকির জবাব দেওয়ায় জেনারেল মুনিরের সামনে অন্যতম প্রধান চ্যালেঞ্জ। ইউএস সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম) মুখপাত্র কর্নেল জো বুকিনো বলেন, সেন্টকম প্রধান জেনারেল এরিক কুরিলা জেনারেল মুনিরকে অভিনন্দন জানিয়েছেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর