আপনি পড়ছেন

দুর্দান্ত এক জয় দিয়ে কাতার বিশ্বকাপ শুরু করেছিল ফ্রান্স। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ওই ম্যাচে গোল করে ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতা থিয়েরি অঁরির পাশে নাম লিখিয়েছিলেন অলিভার জিরার্ড।

olivier giroud 2022ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতা এখন অলিভার জিরার্ড

নক আউট পর্বের প্রথম ম্যাচে এসে পোল্যান্ডের বিপক্ষে গোল করে পূর্বসুরি ও কিংবদন্তিকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় উঠে গেলেন জিরার্ড। ফ্রান্সের সব গোলদাতাকে নেতৃত্ব দেওয়ার সিংহাসনটি এখন অভিজ্ঞ এই স্ট্রাইকারের। রোববার দোহার আল থুমামা স্টেডিয়ামে এই কীর্তি গড়েন তিনি।

পোল্যান্ডের বিপক্ষে ম্যাচের ৪৪ মিনিটে স্বপ্নের গোলের দেখা পেয়ে যান জিরার্ড। তার গোলটাও হলো দেখার মতো। কিলিয়ান এমবাপ্পের পাস থেকে বাঁ পায়ের দুর্দান্ত শটে পোলিশদের জালের ঠিকানায় পাঠিয়ে স্বপ্নের ঠিকানায় পৌঁছে যান আর্সেনাল স্ট্রাইকার।

fifa world cup qatar 2022কাতার বিশ্বকাপ

আন্তর্জাতিক ফুটবলে ফ্রান্সের হয়ে জিরার্ডের গোল এখন ৫২টি। বিশ্বজয়ী সাবেক স্ট্রাইকার অঁরির গোল একটি কম। ১৯৯৭ সালে অভিষেক থেকে শুরু করে ২০১০ সালে পর্যন্ত অবসর পর্যন্ত ১২৩ ম্যাচে গোলগুলো করেন অঁরি। তাকে ছাড়িয়ে যেতে জিরার্ডের ছয়টি ম্যাচ কম লেগেছে।

বিশ্বকাপে জিরার্ডের গোল এখন চারটি। তন্মধ্যে এই বিশ্বকাপেই তিন ম্যাচে তিন গোল হয়ে গেল তার। ২০১৪ বিশ্বকাপে পাঁচ ম্যাচে একটি গোল করেছিলেন তিনি। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে ফ্রান্স চ্যাম্পিয়লেও পুরো টুর্নামেন্টে সাত ম্যাচ খেলে একবারও জালের নাগাল পাননি জিরার্ড।

জিরার্ডের গোলে লিড নেওয়া ফ্রান্স দ্বিতীয়ার্ধে লক্ষ্যভেদ করে আরও দুবার। এই অর্ধে দুটি গোলই করেছেন এমবাপ্পে। এই দুজনের দারুণ পারফরম্যান্সের সুবাদে গতকাল রাতে পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। আগামী শনিবার শেষ আটের ম্যাচে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর