আপনি পড়ছেন

গত বিশ্বকাপে আগুন ঝরিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। ফ্রান্সের দ্বিতীয় শিরোপা জয়ে তার অবদান ছিল অনেক। দলীয় সাফল্য তো ছিলই, ব্যক্তিগত নৈপুণ্যে তিনি পেয়েছিলেন রাশিয়া বিশ্বকাপের উদীয়মান সেরার স্বীকৃতি। এবারের বিশ্বকাপে আরও পরিণত পিএসজি সুপারস্টার।

mbappe fifa world cup qatar 2022এমবাপ্পে

তার প্রতি বাড়তি প্রত্যাশাও জেগেছে ফরাসিদের। সেটার প্রতিফলন দারুণভাবেই দেখিয়ে চলেছেন এমবাপ্পে। এই বিশ্বকাপে চার ম্যাচে ইতোমধ্যে পাঁচ গোল করে ফেলেছেন তিনি। সবশেষ রোববার রাতে পোল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করেছেন এমবাপ্পে। এ ছাড়া সতীর্থ অলিভার জিরার্ডকে দিয়ে করিয়েছেন আরও একটি।

দোহার আল থুমামা স্টেডিয়ামে শেষ ষোলোর ম্যাচে পোল্যান্ডকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছে ফ্রান্স। এই জয়ে ফরাসিরা উঠেছে কোয়ার্টার ফাইনালে। এ যাত্রায় ফ্রান্সের আসল নায়ক এমবাপ্পে। দলের তিনটি গোলেই জড়িয়ে থাকল তার নাম। দুরন্ত পারফরম্যান্সের ওপর দাঁড়িয়ে এদিন জোড়া রেকর্ড গড়েছেন ফরাসি সেনসেশন।

fifa world cup qatar 2022কাতার বিশ্বকাপ

গতকাল রাতে জোড়া গোল করে এমবাপ্পে ছাড়িয়ে গেলেন ব্রাজিলের মহাতারকা পেলেকে। ২৪ বছর হওয়ার আগে বিশ্বকাপে সবচেয়ে বেশি সাত গোলের রেকর্ড গড়েছেন ফরাসি তারকা। ম্যাচের ৭৪তম মিনিটে দুর্দান্ত এক গোলে ব্যবধান দ্বিগুণ করেন এমবাপ্পে। পরে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ডাবলস পূরণ করেন তিনি।

বিশ্বমঞ্চে এটা এমবাপ্পের আট নম্বর গোল। ২৪ বছর হওয়ার আগে বিশ্বকাপে এত গোল করতে পারেননি কেউ। এরচেয়ে বম বয়সে সর্বোচ্চ সাত গোল করেছিলেন ব্রাজিল কিংবদন্তি পেলে। ফুটবল রাজা তো বটেই এমবাপ্পে টপকে গেছেন পর্তুগাল কিংবদন্তি ইউসেবিওকেও। সবচেয়ে কম বয়সে বিশ্বকাপে আট গোল এখন এমবাপ্পের।

২৪ বছর ১৮২ দিন বয়সে বিশ্বকাপে অষ্টম গোল করেছিলেন ইউসেবিও। আর পোল্যান্ড ম্যাচের দিন এমবাপ্পের বয়স ছিল ২৩ বছর ৩৪৯ দিন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর