আপনি পড়ছেন

উত্তর কোরিয়ার সরকার চাইছে, পিতামাতারা যেনো তাদের সন্তানদের নাম ‘বোমা’, ‘বন্দুক’-এর মতো নাম রাখেন। সরকারের এ চাওয়া কার্যকর না হলে অভিভাবকরা শাস্তির মুখেও পড়তে পারেন।

kim jong un 23কিম জং উন

দ্য মিররের খবরে বলা হয়, কিম জং উনের সরকারের কাছে শিশুদের যেসব নাম ‘খুব নরম’ বলে মনে হচ্ছে, তাদের বিরুদ্ধে অভিযানে নেমেছে। বাবা-মাকে নির্দেশ দেওয়া হয়েছে, তারা যেন এসব নাম পরিবর্তন করে ‘বোমা’, ‘বন্দুক’ ও ‘স্যাটেলাইট’-এর মতো ‘দেশপ্রেমিক’ ‘আদর্শিক’ নাম রাখেন।

দেশটিতে আগে দক্ষিণ কোরিয়ার বেশকিছু নাম রাখার অনুমোদন ছিল, বাংলাতে যেগুলোর অর্থ দাঁড়ায় প্রেমী, অত্যাধিক সুন্দরী। কিন্তু এসব নামের ওপর খড়গহস্ত হয়েছে উত্তর কোরিয়ার সরকার। দেশটির নেতা কিম জং-উন চান, সন্তানদের জন্য রাখা নামে একটি চূড়ান্ত ব্যঞ্জনা থাকুক।

n korea childrenউত্তর কোরিয়ার শিশু

খবরে আরও বলা হয়, যদি নাম পরিবর্তন না করা হয়, তাহলে অভিভাবকরা শাস্তির মুখোমুখি হতে পারেন। এক্ষেত্রে নাম পরিবর্তনের নিয়ম মানার ব্যর্থতাকে সমাজবাদবিরোধী হিসেবে গণ্য করা হবে এবং অভিযুক্তদের জরিমানা করা হবে। তাই দ্রুত তাদেরকে নাম পরিবর্তন করে পোক ইল (বোমা), চুং সিম (আনুগত্য) ও উই সংয়ের (উপগ্রহ) মতো বেশকিছু নাম রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে চলমান উত্তেজনার মধ্যে উত্তর কোরিয়ার প্রশাসন এ ধরনের নির্দেশ দিলো। গত বছর উত্তর কোরিয়া সাবেক নেতা কিম জং-ইলের দশম মৃত্যুবার্ষিকীতে ১১ দিনের শোক পালন করা হয়েছিল। জানা গেছে, সে সময় দেশটির নাগরিকদের হাসতে, কেনাকাটা বা মদ্যপান করতে নিষেধ করা হয়েছিল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর