আপনি পড়ছেন

এবারের বিশ্বকাপের সেরা গোল কোনটি? উত্তরে দ্বিধায় পড়ে যেতে পারেন ফুটবল বিশ্লেষকরা। উত্তর যেটিই হোক, সেরা গোলটা যে এখন পর্যন্ত রিচার্লিসনের এ নিয়ে দ্বিমত পোষণ করা লোক খুঁজে পাওয়াই দুষ্কর। কারণ, সোমবার রাত পর্যন্ত কাতার বিশ্বকাপে সম্ভাব্য সেরা দুটি গোলই যে ব্রাজিলিয়ান স্ট্রাইকারের!

richarlison dance with coacকোচকেও নাচিয়ে ছাড়লেন রিচার্লিসন!

গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে সতীর্থের কাছ থেকে ক্রস পেয়ে দুর্দান্ত এক শটে সার্বিয়ার জাল কাঁপিয়েছিলেন রিচার্লিসন। শেষ ষোলোর ম্যাচে আরও একটা ক্রস থেকে আরেকটি অনিন্দ্য সুন্দর গোল করেছেন টটেনহাম হটস্পারেরর এই স্ট্রাইকার। এই গোলটা অবশ্য একটু ভিন্নধর্মী।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচের ২৯ মিনিটে নেইমারের ক্রস কাঁধ থেকে মাথায় তোলেন রিচার্লিসন। মাথায় তিনবার বলের বাউন্স করিয়ে নিয়ন্ত্রণ রাখলেন দারুণভাবে। বল মাথা থেকে নামিয়ে মার্কুইনহসের দিকে বাড়ান তিনি। ডি-বক্সে থাকা মার্কুইনহস বল দেন থিয়াগো সিলভাকে।

এটুকু সময়ের মধ্যে জায়গা করে কোরিয়ানদের ফাঁক গলে ঢুকে গোলমুখের আরও কাছে চলে আসেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার। মুহূর্তেই সিলভার পাস থেকে বল সোজা কোরিয়ার জালে পাঠিয়ে দেন রিচার্লিসন। ম্যাচে এটা ব্রাজিলের তৃতীয় গোল।  রিচার্লিসনের এই গোলটার সঙ্গে ‍তুলনা হতে পারে কেবল সার্বিয়ার বিপক্ষে তার বাইসাইকেল কিক থেকে করা ওই গোলটারই।

সেলেকাওদের তৃতীয় গোলের উদযাপনটাও হলো একটু অন্যরকম। ব্রাজিলিয়ান খেলোয়াড়রা মাঠেই সাম্বার তালে নেচে ওঠেন। নাচতে নাচতে ডাগ আউটে চলে যান রিচার্লিসন-নেইমাররা। সেখানে তাদের কোচ তিতে আরেক কাঠি সরেস! মাথা ঝাঁকিয়ে নাচের ছন্দে ভিন্ন মাত্রা যোগ করেন ব্রাজিলিয়ান কোচ। সেলেকাওদের এমন উদযাপন চোখে প্রশান্তি এনে দেওয়ার মতোই।

এই গোলের সাত মিনিটের মাথায় ব্রাজিল পেয়ে যায় চতুর্থ গোল। এবার গোলদাতা লুকাস পাকুয়েতা। এর আগে স্কোরার শিটে নাম তোলেন ভিনিচিয়াস জুনিয়র ও নেইমার। তাদের আবার ব্যক্তিগত উদযাপন ছিল আলাদা। নেইমার পেনাল্টি থেকে গোল করার পর উদযাপনে বুঝিয়ে দিয়েছেন প্রতিবাদের ভাষা।

দুই হাতের আঙুল কানে গুঁজে দিয়ে নেইমার জিহ্বা বের করে ভেংচি কাটেন নিন্দুকদের উদ্দেশ্যে, যারা রিয়াল মাদ্রিদে খেলাকালীন সতীর্থ ভিনিকে ‘বানর’ বলে বর্ণবৈষম্যমূলক আচরণ করেছিলেন। ভিনির উদযাপনেও ছিল প্রতিবাদী চরিত্র।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর