আপনি পড়ছেন

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর ৯ মাসের বেশি সময় পার হয়ে গেছে। তবে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ রাষ্ট্র ভারত বরাবরই দাবি করে আসছে তারা কোনো পক্ষ নেননি। বরং উভয়ের সাথেই তার সুসম্পর্ক বিদ্যমান। তবে এতকিছুর মধ্যেও রাশিয়া থেকে হ্রাসকৃত মূল্যে প্রচুর তেল কিনেছে ভারত। বিষয়টি নিয়ে কড়া সমালোচনা করেছে ইউক্রেন।

ukraine fm kuleba 1ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা দাবি করেছেন, ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে রাশিয়া থেকে যেভাবে কম দামে তেল কিনছে ভারত, তা নৈতিক দিক দিয়ে একেবারেই অনুচিত।

তার মতে, ভারত যে সস্তায় রাশিয়ার তেল কেনার সুযোগ পাচ্ছে, তার পেছনে বড় কারণ হচ্ছে ইউক্রেনের প্রতি রুশ আগ্রাসন। এ আগ্রাসনের কারণে ইউক্রেনীয়রা ধুকে ধুকে মারা যাচ্ছে, মানবেতর জীবন কাটাচ্ছে। অথচ এ সুযোগে রাশিয়ার কাছ থেকে সস্তায় তেল কেনার সুযোগ পাচ্ছে ভারত।

russiam oil tankerসস্তায় প্রচুর রুশ তেল কিনেছে ভারত

বিষয়টি উল্লেখ করে দিমিত্র কুলেবা বলেন, যেহেতু আপনারা আমাদের ভোগান্তির কারণেই লাভবান হয়েছেন ও হচ্ছেন, তাই আপনাদের উচিত আমাদের দিকে আরও বেশি করে সহায়তার হাত বাড়িয়ে দেওয়া।

যুদ্ধ শুরুর কয়েক মাস পর থেকেই ভারত রাশিয়া থেকে সস্তায় তেল কিনতে থাকে। এর আগে রাশিয়া থেকে সেই দামে তেল কিনতো না ভারত। কিন্তু সস্তার অফার পেয়ে অন্য বছরের চেয়ে কয়েক গুণ বেশি তেল কেনে তারা। জনগণের স্বার্থের দোহাই দিয়ে ভারত জানায়, যেখান থেকে সস্তায় তেল পায় সেটিই তারা নেবে। রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা চলার মধ্যেই ভারতের এমন তেল কেনা ও মজুদের কারণে ভারতের সমালোচনা করে পশ্চিমা বিশ্বও। ভারত এর প্রতিবাদে জানায়, শুধু ভারত নয়, ইউরোপের অনেক দেশই এভাবে রাশিয়ার তেল কিনছে।

ইউক্রেন অবশ্য ভারতের কৈফিয়তে আপত্তি জানিয়ে বলেছে, ইউরোপীয় ইউনিয়নের দিকে রাশিয়ার তেল কেনার যে অভিযোগ তোলা হচ্ছে তা সত্য নয়। এমন দাবির কোনো ভিত্তি নেই। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেন, আন্তর্জাতিক বিশ্বে ভারত গুরুত্বপূর্ণ একটি রাষ্ট্র। সে দেশের প্রধানমন্ত্রী যদি মুখ খোলেন তাহলে এ পরিবেশ পাল্টেও যেতে পারে। তবে তিনি বলেন, ভারত আসলে কবে একে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ না বলে আগ্রাসন বলবেন, সেই অপেক্ষাতেই তারা রয়েছেন।

ভারত অবশ্য ইউক্রেনের এসব অভিযোগের জবাবে কোনো মন্তব্য করেনি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর