আপনি পড়ছেন

প্রিয়াঙ্কা চোপড়া। বলিউড থেকে হলিউড পর্যন্ত সুনাম ছড়ানো তারকা অভিনেত্রী। সম্প্রতি মার্কিন গুপ্তচর সিরিজ সিটাডেলে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন ভারতীয় এই তারকা। এই সিরিজ থেকে ২২ বছরের ক্যারিয়ারে প্রথমবারের মতো পুরুষ সহ-অভিনেতার সমান পারিশ্রমিক পেয়েছেন তিনি।

priyanka chopra বলিউডে সফল তারকা অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া

পুরুষ সহ-অভিনেতার সমান পারিশ্রমিক পেয়ে প্রিয়াঙ্কা একদিকে খুবই খুশি। অন্যদিকে তার কণ্ঠে ঝরে পড়েছে বলিউডের বৈষম্যের জন্য ক্ষোভ।

নিজের কাজ-ক্যারিয়ার দিয়ে এবার বিবিসি ১০০ নারী তালিকা জায়গা করে নিয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া।

বিবিসি ১০০ নারী অনুষ্ঠানকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে প্রিয়াঙ্কা বলেন, এতদিন পুরুষ সহঅভিনেতার পারিশ্রমিকের মাত্র ১০ ভাগ পেতেন তিনি।

ভারতের অত্যন্ত সফল একজন অভিনেত্রী প্রিয়াঙ্কা বলিউডে ৬০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। বলিউডের পাশাপাশি হলিউডেও পা ফেলেছেন প্রায় এক দশক আগে। মার্কিন বিনোদন জগতেও ভারতীয় অভিনেতাদের অন্যতম প্রিয়াঙ্কা।

প্রিয়াঙ্কা বলেন, বলিউডে আমি কখনোই পারিশ্রমিকের সমতা পাইনি। আমি আমার পুরুষ সহ-অভিনেতার পারিশ্রমিকের মাত্র ১০ শতাংশ পেতাম।

তিনি বলেন, পারিশ্রমিকের এই বৈষম্য অনেক বড়, বিশাল ব্যবধান। অনেক নারী এই বৈষম্য নিয়েই কাজ করছেন। আমি নিশ্চিত বলিউডে আমাকে হয়তো এখনো পারিশ্রমিকের বৈষ্যম নিয়েই একজন পুরুষ সহ-অভিনেতার সঙ্গে কাজ করতে হবে।

প্রিয়াঙ্কা বলেন, আমার প্রজন্মের নারী অভিনেতারা অবশ্যই সমান পারিশ্রমিক চেয়েছেন। আমিও চেয়েছি, কিন্তু আমরা সেটি পাইনি।

প্রিয়াঙ্কা স্মরণ করেন, ভারতীয় চলচ্চিত্র শিল্পে গভীর শেঁকড় গেড়ে বসা পুরষতান্ত্রিকতাকে স্বাভাবিকভাবে মেনে নিয়েই তরুণ অভিনেত্রী হিসেবে কাজ শুরু করেছিলেন তিনি।

তবে বৈষম্য যে কেবল পারিশ্রমিকেই, সেটি নয়।

প্রিয়াঙ্কা বলেন, আমি ভাবতাম শ্যুটিংয়ের খাতিরে ঘণ্টার পর ঘণ্টা সেটে বসে থাকাটা ঠিকই আছে। একজন পুরুষ সহকর্মী কিন্তু সেটি মানতে নারাজ। নিজের জন্য সময় নির্দিষ্ট করে নেন এবং তার শ্যুটিংয়ের জন্য যতটুকু দরকার, ততটুকু সময়ই তিনি সেটে দেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর