আপনি পড়ছেন

ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে হত্যার দায়ে ৯ জনকে মৃত্যুদণ্ডের মুখোমুখি হতে হবে। ৬ ডিসেম্বর, মঙ্গলবার ইরানের বিচার বিভাগের মুখপাত্র মাসুদ সেতায়েশি এই তথ্য প্রকাশ করেছেন।

scientist iranইরানের পরমাণু বিজ্ঞানী

তিনি বলেছেন, নয়জন আসামীর বিরুদ্ধে ইসরায়েলের সাথে যোগসাজশ এবং হত্যার মাধ্যমে পৃথিবীতে অন্যায় কায়েম করার অভিযোগ আনা হয়েছে। ইসলামী প্রজাতন্ত্র ইরানে এই দুই অভিযোগেই মৃত্যুদণ্ড দেওয়ার বিধান রয়েছে।

মাসুদ সেতায়েশি এক সংবাদ সম্মেলনে জানান, ফাখরিজাদেহের মামলায় ১৫ জনকে আসামী করা হয়েছে। গত সেপ্টেম্বরে, তেহরানের প্রধান প্রসিকিউটর আলী সালেহি ঘোষণা দিয়েছিলেন যে, এই মামলায় ১৪ জনকে অভিযুক্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করার অভিযোগ আনা হয়েছে।

উল্লেখ্য, মোহসেন ফাখরিজাদেহ ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানীদের একজন ছিলেন। ইরানের পরমাণু কর্মসূচিতে ভূমিকার জন্য তার বিরুদ্ধে নিষেধাজ্ঞাও দিয়েছিল যুক্তরাষ্ট্র। ২০২০ সালের নভেম্বরে তেহরানের বাইরে একটি মহাসড়কে মোহসেন ফাখরিজাদেহের গাড়ি লক্ষ্য করে বোমা হামলার পর তাকে গুলি করে হত্যা করা হয়। এই হামলার জন্য ইরান তার আঞ্চলিক চিরশত্রু ইসরায়েলকে দায়ী করেছে।

সূত্র: এএফপি

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর