আপনি পড়ছেন

রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউক্রেন যুদ্ধের কারণে মস্কোর ওপর চাপ বাড়াতে এবার রাশিয়ান কর্মকর্তা, ব্যাংক ও শিল্পের ওপর নিষেধাজ্ঞার প্রস্তাব তোলা হয়েছে। এরমধ্যে ২০০ রুশ সামরিক ও অন্যান্য কর্মকর্তা রয়েছেন, যাদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হবে। এছাড়া কর্মকর্তাদের সম্পদ জব্দের সুপারিশও রয়েছে প্রস্তাবে। এপির খবর।

russian president vladimir putin 9রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

প্রস্তাবগুলো ইউরোপীয় কমিশনের নির্বাহী শাখা প্রস্তুত করেছে। তবে প্রস্তাবে ইইউ সদস্যভুক্ত ২৭ দেশের অনুমোদন লাগবে। সর্বশেষ নিষেধাজ্ঞার এই প্রস্তাবে সরকারের মন্ত্রী, এমপি, আঞ্চলিক গভর্নর ও রাজনৈতিক দল অন্তর্ভুক্ত রয়েছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন এক বিবৃতিতে বলেন, এই তালিকায় যারা রয়েছেন তারা ইউক্রেনে বেসামারিক নাগরিকদের ওপর নৃশংস হামলার সাথে জড়িত। বিশেষ করে ক্ষেপণাস্ত্র হামলা, শিশু অপহরণ এবং ইউক্রেনের কৃষিপণ্য চুরির সাথেও তারা সংশ্লিষ্ট।

eeu president ursula von der leyenইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন

এই নতুন নিষেধাজ্ঞার মধ্যে নতুন বাণিজ্যিক পণ্যও রয়েছে। রাশিয়ান প্রতিরক্ষা শিল্প, ব্যাংক এবং সশস্ত্র বাহিনীর বহুল ব্যবহৃত সামরিক সরঞ্জাম এই নিষেধাজ্ঞার আওতায় আনা হবে। বিশেষ করে রাসায়নিক পণ্য, নার্ভ এজেন্ট, ইলেক্ট্রনিক্স এবং আইটি পণ্য রয়েছে এই তালিকায়। এসব পণ্য আমদানি ও রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করা হবে।

উরসুলা বলেন, পুতিনের চলমান বাণিজ্যিক কার্যক্রম পঙ্গু করে দেবে এই নিষেধাজ্ঞা, যা আঞ্চলিকভাবে বিভিন্ন ব্যাংকের সাথে সংশ্লিষ্ট। ফলে লেনদেনে বিপর্যয় দেখা দেবে বলে আমরা মনে করি। আমারা চাই রাশিয়া যুদ্ধ থেকে সরে আসুক। এমনকি মনুষ্যবিহীন আকাশযান ব্যবহারেও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা থাকবে।

ইইউ কমিশন প্রধান বলেন, আমরা রাশিয়া কোনো ড্রোন রপ্তানি হতে দেবো না। প্রস্তাবে বলা হয়েছে, ইরানের মতো কোনো তৃতীয় দেশ যাতে রাশিয়ায় অস্ত্র পাঠাতে না পারে তার ব্যবস্থা হচ্ছে। বিশেষ করে ইরানি ড্রোন আর রাশিয়ায় সরবরাহ করতে দেওয়া হবে না।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো রাশিয়ার জ্বালানি ও খনি খাতের বিরুদ্ধেও ব্যবস্থা নেবে। নতুন খনির ওপর বিনিয়োগ ও রাশিয়ান টিভি স্টেশনগুলো সরিয়ে ফেলার পদক্ষেপ নেওয়া হবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর