আপনি পড়ছেন

২০২৩ সালের দিকে তাকানোর আগে ২০২২ সাল কী রকম ছিল তা একটু দেখে নেওয়া যাক। এটি এমন একটি বছর ছিল যাকে অপ্রত্যাশিত ঘটনার বছর হিসেবে অনায়াসেই ট্যাগ দেওয়া যেতে পারে। এ বছর বিশ্বজুড়ে লাখ লাখ ভ্যাকসিন বিতরণ করা হয়েছে, বিশ্বের কিছু অংশে সবচেয়ে উষ্ণতম দিনের সাক্ষী ছিল এবং কিছু অংশ ব্যাপক বন্যার মুখোমুখি হয়েছিল। এর পাশাপাশি অনিশ্চিত এবং অপ্রত্যাশিত ঘটনায় সমৃদ্ধ ছিল বছরটি। ২০২২ সালের অপ্রত্যাশিত এমন ১০টি ঘটনা এক নজরে দেখে নেওয়া যাক।

10 things that no one expected but happened in 2022 here s a listকাতার বিশ্বকাপ, গলে যাওয়া ট্রেনের সিগন্যাল, শ্বেতাঙ্গ শরণার্থী, জম্বি ভাইরাস, চীনে বিরল প্রতিবাদ

১. বিবিসির জরিপে কাতার বিশ্বকাপ 'শতাব্দীর সেরা' নির্বাচিত

কাতারে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপ নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছে। পশ্চিমা মিডিয়াগুলো মানবাধিকার, সমকামীদের অধিকার, অভিবাসী শ্রমিকদের বেতন ইত্যাদি ইস্যুতে কাতারকে নাস্তানাবুদ করার চেষ্টা করেছে। তবে বিবিসি স্পোর্টস এর জরিপে ভোটাররা ২০২২ সালের কাতার বিশ্বকাপকে এই শতাব্দীর সেরা বিশ্বকাপ হিসেবে বেছে নিয়েছেন। প্রথমবারের মত মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত এই বিশ্বকাপ শতকরা ৭৮ ভাগ ভোট পেয়ে সেরা বিশ্বকাপের মর্যাদা পেয়েছে।

২. প্রিন্স চার্লস এখন রাজা তৃতীয় চার্লস

কয়েক বছর আগেও কেউই ভাবতে পারেননি প্রিন্স চার্লস ব্রিটিশ রাজা হবেন। সকলেই জানতেন রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর চার্লসের ছেলে প্রিন্স উইলিয়ামই হবেন ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরাধিকারী। কিন্তু সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ১৮ সেপ্টেম্বর প্রিন্স চার্লস রাজা তৃতীয় চার্লস হিসেবে ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেছেন। ৮ সেপ্টেম্বর, ৭০ বছর রাজত্ব করার পর, রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা যান।

৩. যুক্তরাজ্যে ২ মাসে ৩ প্রধানমন্ত্রী

২০২২ সালের অক্টোবরে, ঋষি সুনাক দুই মাসেরও কম সময়ে যুক্তরাজ্যের তৃতীয় প্রধানমন্ত্রী হন। তিনি ছয় বছরের মধ্যে পঞ্চম প্রধানমন্ত্রী হন। ৬ সেপ্টেম্বর তৎকালীন প্রধানমন্ত্রী বরিস জনসন পদত্যাগ করার পর লিজ ট্রাস প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। কিন্তু ২০ অক্টোবর মাত্র ৪৪ দিন ক্ষমতায় থেকে পদত্যাগ করতে বাধ্য হন লিজ ট্রাস। এরপর ভারতীয় বংশোদ্ভূত সুনাক ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন।

৪. টুইটারের মালিক এখন ইলন মাস্ক

১৪ এপ্রিল বিলিয়নিয়ার ইলন মাস্ক প্রকাশ্যে বলেছিলেন যে তিনি টুইটার কিনতে চান। তিনি টুইটারের জন্য ৪৪ বিলিয়ন ডলার অফার করেছিলেন। টুইটার কর্তৃপক্ষ প্রাথমিকভাবে প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছিল। অবশেষে ২৭ অক্টোবর তিনি টুইটারের মালিকানা লাভ করেন।

৫. ইউরোপে তাপে গলে যাওয়া ট্রেনের সিগন্যাল, রানওয়ে

জুলাইয়ের শুরুর দিকে, পর্তুগাল, স্পেন, ফ্রান্স, গ্রীস এবং ক্রোয়েশিয়া জুড়ে দাবানলের সৃষ্টি হয়েছিল। এর মধ্যে যুক্তরাজ্যের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। প্রচণ্ড তাপে পাবলিক সম্পত্তি গলে যাওয়ার ফলে নাগরিকদের দৈনন্দিন জীবনযাত্রা ব্যাহত হয়। ব্রিটেনের ন্যাশনাল রেলওয়ে গলে যাওয়া সিগন্যালের ছবি টুইট করে নাগরিকদের সতর্কও করে দিয়েছিল।

৬. বিশ্ববাসী দেখল শ্বেতাঙ্গ শরণার্থী

এতদিন ধরে সিরিয়া, ইরাক, আফগানিস্তান, রোহিঙ্গাসহ আফ্রিকার দেশগুলোর শরণার্থীদের দেখে অভ্যস্ত ছিল বিশ্ববাসী। ইউক্রেন যুদ্ধের কারণে দীর্ঘদিন পরে শ্বেতাঙ্গ শরণার্থীদের দেখার সুযোগ পেল পশ্চিমা বিশ্ব। ২০২২ সালের ফেব্রুয়ারির শেষে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এরপর ইউক্রেনীয়রা দেশ ছেড়ে ইউরোপের বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে গমন করে।

৭. ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে সৌদিতে রোনালদো

২৩ নভেম্বর পিয়ার্স মরগানের সাথে বিস্ফোরক সাক্ষাৎকারের পর পারস্পরিক সম্মতিতে ম্যানচেস্টার ইউনাইটেড ত্যাগ করেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পরবর্তীতে ৩৭ বছর বয়সী এই তারকা ফুটবলার সৌদি আরবের আল নাসর ক্লাবের সাথে চুক্তি করেন।

৮. ৪৮ হাজার ৫০০ বছরের পুরনো জম্বি ভাইরাস পাওয়া গেছে

সম্প্রতি ফরাসি বিজ্ঞানীরা হাজার বছরের পুরোনো জম্বি ভাইরাসের সন্ধান পেয়েছেন। এই ভাইরাসটি ৪৮ হাজার ৫০০ বছর ধরে রাশিয়ার একটি হিমায়িত হ্রদের নীচে আটকে ছিল। এটিকে পুনরুজ্জীবিত করার পরে আরও একটি মহামারির আশঙ্কা তৈরি হয়েছে।

৯. চীনে বিরল প্রতিবাদ

২০২২ সালে চীনজুড়ে রাস্তার বিক্ষোভ তিয়ানআনমেন স্কয়ারে বিক্ষোভের স্মৃতি জাগিয়ে তুলেছে। ১৯৮৯ সালে তিয়ানআনমেন স্কয়ারের বিক্ষোভ নির্মমভাবে দমন করেছিল চীন সরকার। এবার করোনাভাইরাস নিয়ে ব্যাপক কড়াকড়ির কারণে বিক্ষোভে ফেটে পড়ে চীনারা। শি জিন পিং এর বিরুদ্ধে স্লোগান দেয় তারা। এটিকে বিরল ঘটনা বলা যায়।

১০. ইরানে হিজাব আইনের পর্যালোচনা

১৬ সেপ্টেম্বর কুর্দি তরুণী মাহসা আমিনি পুলিশ হেফাজতে মারা যাওয়ার পর বিক্ষোভে ফেটে পড়ে ইরানিরা। দেশটিতে হিজাবের বিরুদ্ধে আন্দোলন শুরু করে তরুণ-তরুণীরা। চলমান এই বিক্ষোভে ৪ শতাধিক নিহত হয়েছেন বলে জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো। ৩ ডিসেম্বর, ইরানি কর্তৃপক্ষ জানিয়েছে, তারা কয়েক দশকের পুরনো হিজাব আইন পর্যালোচনা করবে। যুগান্তকারী বিবৃতির পরপরই দেশটি নৈতিকতা পুলিশ বাহিনীকে 'বিচার বিভাগের সাথে কোনো সম্পর্ক নেই' বলে বিলুপ্ত করে।

সূত্র: ইন্ডিয়া টাইমস

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.