আপনি পড়ছেন

ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দেশটির রাজধানী দিল্লিতে মদ বিক্রি বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। দিল্লি সরকার এই প্রথম প্রজাতন্ত্র দিবসে (২৬ জানুয়ারি) বার ও রেস্তোরাঁয় মদ বিক্রি নিষিদ্ধ করল। খবর ইন্ডিয়া ডট কম ও এনডিটিভির।

liquorদিল্লি

দিল্লি সরকার লাইসেন্স করা দোকানে মদ বিক্রি বন্ধের পাশাপাশি মহাশিবরাত্রি, রাম নবমী ও হোলিতে দোকানে মদ বিক্রি নিষিদ্ধ থাকবে বলে ঘোষণা দিয়েছে। সেই সঙ্গে স্বামী দয়ানন্দ জয়ন্তী ও গুরু রবিদাস জয়ন্তীতেও ড্রাই ডে ঘোষণা করা হয়েছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত ড্রাই ডের তালিকা বের করেছে দিল্লি সরকারের আবগারি বিভাগ। এতে কেজরিওয়াল সরকার ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস, ৫ ফেব্রুয়ারি গুরু রবিদাস জয়ন্তী, ১৫ ফেব্রুয়ারি স্বামী দয়ানন্দ সরস্বতী জয়ন্তী, ১৮ ফেব্রুয়ারি মহাশিবরাত্রি, ৮ মার্চ হোলি এবং ৩০ মার্চ রাম নবমীকে ড্রাই ডে হিসাবে ঘোষণা করেছে।

liquorফাইল ছবি

এই সময় মদের কেনা-বিক্রি বন্ধ থাকবে। সরকার প্রতি তিন মাস পর পর ড্রাই ডে’র তালিকা প্রকাশ করে। বর্তমানে বছরে প্রায় ২১টি ড্রাই ডে আছে।

উল্লেখ্য, ১৯৪৭ সালের ১৫ আগস্ট দেশ স্বাধীন হলেও ভারতের নিজস্ব কোনো সংবিধান ছিল না। সংবিধান রচিত হয় ১৯৪৯ সালের ২৬ নভেম্বর এবং তা গৃহীত হয়। সেই সময় সংবিধান রচয়িতারা ঠিক করেন, ভারতের প্রজাতন্ত্র হয়ে ওঠা কোনো বিশেষ একটি দিনে উদযাপন করা উচিত। সে কারণেই ২৬ জানুয়ারি দিনটি বেছে নেওয়া হয়। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি প্রথম প্রজাতন্ত্র দিবস পালিত হয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর