আপনি পড়ছেন

আগামী মে মাসে ভারতের গোয়ায় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সম্মেলনে অংশ নিতে পাকিস্তানকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। বুধবার ভারতীয় গণমাধ্যম রিপোর্ট করেছে, এই বৈঠকে পাকিস্তান অংশ নিলে পারমাণবিক অস্ত্রধারী দেশ দুটির মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটার সম্ভাবনা রয়েছে। এএফপির খবর।

pakindia flagভারত ও পাকিস্তানের পতাকা

এসসিওর সদস্য দেশগুলো হলো- চীন, ভারত, রাশিয়া, পাকিস্তান এবং মধ্য এশিয়ার উজবেকিস্তান, তাজিকস্তান, কিরগিজস্তান ও তুর্কমেনিস্তান। ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকার খবর অনুযায়ী, ইসলামাবাদে ভারতীয় হাইকমিশন এই আমন্ত্রণপত্র পাঠিয়েছে। পাকিস্তান তা গ্রহণ করলে বিলাওয়াল ভুট্টো জারদারি হবেন তার প্রথম পররাষ্ট্রমন্ত্রী, যিনি প্রায় ১২ বছর পর ভারত সফর করবেন। তবে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তাৎক্ষণিকভাবে এসসিও সম্মেলন ও ভারতের আমন্ত্রণের ব্যাপারে কিছুই জানায়নি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ বিতর্কিত কাশ্মির অঞ্চলসহ সমস্ত অমীমাংসিত ইস্যুতে ভারতের সাথে আলোচনার আহ্বান জানানোর কয়েকদিন পরে এই আমন্ত্রণটি আসে। মাত্র একমাস আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে বিলাওয়াল বিতর্কিত মন্তব্য করেন। এতে ভারতে রাস্তায় পাকিস্তানের বিরুদ্ধে বিক্ষোভ-প্রতিবাদ হয়েছিল। ভারত জারদারির মন্তব্যকে অসভ্য বলে আখ্যা দিয়েছিল।

১৯৪৭ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতার পর থেকে পাকিস্তান-ভারত তিনটি যুদ্ধ করেছে। কাশ্মিরের রের বিভক্ত হিমালয় অঞ্চল সেই দুটি যুদ্ধের মূল কারণ ছিল। ভারত তার নিয়ন্ত্রণাধীন কাশ্মিরে কয়েক দশক ধরে চলা বিদ্রোহের জন্য পাকিস্তানকে অভিযুক্ত করে। ভারতের এ অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান।

২০১৯ সালের শেষের দিকে দুদেশের মধ্যে আবার উত্তেজনা ছড়িয়ে পড়ে। কারণ এ সময় ভারত একতরফাভাবে কাশ্মিরের স্বায়ত্তশাসিত মর্যাদা প্রত্যাহার করে। পাকিস্তানের বর্তমান সরকারও মনে করে, নয়াদিল্লির এ পদক্ষেপে কাশ্মিরের মানবাধিকার লঙ্ঘন হয়েছে।

তারপর থেকেই দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক আলোচনা স্থগিত রয়েছে। তবে কূটনীতির মাধ্যমে আলোচনা পুনরায় শুরু করার কিছু প্রচেষ্টা হয়নি তা নয়। সংযুক্ত আরব আমিরাত ২০২১ সালে শেষ প্রচেষ্টায় মধ্যস্থতা করেছিল। পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ ভারতের সাথে আলোচনার পুনরুজ্জীবন চান বলে জানিয়েছেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর