আপনি পড়ছেন

আলোচিত প্ল্যাটফর্ম উইকিলিকসে গোপন নথি ফাঁসের দায়ে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক এক কর্মকর্তাকে ৪০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার এ রায় দেওয়ার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কৌঁসুলিরা। খবর বিবিসি ও আল জাজিরার।

cia usসিআইএর ৮ হাজারের বেশি নথি ফাঁস করেছেন জোশুয়া শুলতে

মার্কিন কৌঁসুলিরা জানান, সিআইএর সাবেক সফটওয়্যার ইঞ্জিনিয়ার ছিলেন জোশুয়া শুলতে। ৩৫ বছর বয়সী এই গোয়েন্দা কর্মকর্তাকে উইকিলিকসের কাছে সিআইএর গোপন নথি তুলে দেওয়ার এবং একই সঙ্গে শিশু নিপীড়নের ছবি রাখার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।

২০০৬ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের গোপন নথি ফাঁস করে বিশ্ব তোলপাড় করেছে সাবেক অস্ট্রেলিয়ান সাংবাদিক জুলিয়ান অ্যাসাঞ্জের উইকিলিকস।

কৌঁসুলিরা জানান, জোশুয়া সিআইএর ‘ভল্ট ৭’ নামে হ্যাকিং ব্যবস্থার উপায় ফাঁস করেছেন উইকিলিকসের কাছে। এটা এমন একটি ব্যবস্থা, যা দিয়ে মার্কিন গোয়েন্দারা যে কারো স্মার্টফোন হ্যাক ও আলাপচারিতা শুনতে পারেন সহজেই।

মার্কিন বিচার বিভাগের তথ্য অনুযায়ী, উইকিলিকসের কাছে সিআইএর ৮ হাজার ৭৬১ গোপন নথি তুলে দিয়েছেন জোশুয়া। এ নিয়ে জিজ্ঞাসাবাদে মিথ্যাচারও করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে একসঙ্গে এত গোপন নথি ফাঁসের ঘটনা আগে কখনো ঘটেনি। এটিকে ‘দুঃসাহসিক’ গোপন নথি ফাঁসের ঘটনা হিসেবে আখ্যায়িত করা হয়। জোশুয়া ঘটনাটি ঘটিয়েছেন ২০১৭ সালে।

বিচারক জেসি এম ফুরম্যান বলেছেন, শুলতের হাতে নথি ফাঁসের ক্ষতির মাত্রা সম্ভবত কখনই জানা যাবে না। তবে এই ক্ষতি ব্যাপক। জেলে থেকেও তিনি ক্লাসিফাইড নথি ফাঁস করার চেষ্টা করেছেন।

তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন সাবেক সিআইএ কর্মকর্তা জোশুয়া। যদিও বিগত তিন বছরে নিউইয়র্কে পৃথক তিনটি ফেডারেল বিচারে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। জোশুয়া ২০১৮ সাল থেকেই কারাগারে রয়েছেন।

মার্কিন অ্যাটর্নি দামিয়ান উইলিয়ামস বলেছেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে জঘন্য গুপ্তচরবৃত্তির অপরাধ করেছেন জোশুয়া শুলতে। দেশের সঙ্গে তিনি বিশ্বাসঘাতকতা করেছেন।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.