আপনি পড়ছেন

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মন্ত্রিসভা দেশটিতে কাতারের মালিকানাধীন আল জাজিরা টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ করার পক্ষে সর্বসম্মত ভোট দিয়েছে। ৫ মে, রোববার একটি সরকারী বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

logo al jazeeraআল জাজিরার লোগো

বিবৃতিতে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, তার সরকার ইসরায়েলে আল জাজিরার কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। গত মাসে ইসরায়েলের সংসদে আল জাজিরা টেলিভিশন বন্ধ করার অনুমতি দিয়ে আইন পাস হয়েছে।  

এই আইনের অধীনে যোগাযোগ মন্ত্রীকে ইসরায়েলে কাজ করা বিদেশি টিভি চ্যানেলগুলো বন্ধ করার এবং তাদের সরঞ্জাম বাজেয়াপ্ত করার ক্ষমতা দেওয়া হয়েছে। এই সম্প্রচার মাধ্যমগুলো ইসরায়েল রাষ্ট্রের নিরাপত্তার জন্য ক্ষতিকর হিসেবে বিবেচিত হলে তিনি এই পদক্ষেপ নিতে পারবেন বলে উল্লেখ করা হয়েছে।  

ইসরায়েলি যোগাযোগ মন্ত্রী শ্লোমো কার্হি আল জাজিরা চ্যানেল বন্ধ করার আদেশে স্বাক্ষর করেছেন। তিনি বলেছেন, এই আদেশ অবিলম্বে কার্যকর করা হবে।

তিনি আরও বলেছেন, ‘অনেক সময় অতিবাহিত হয়েছে এবং অবশেষে আল জাজিরার মত উস্কানি দেওয়া একটি চ্যানেল বন্ধ করার জন্য অনেকগুলো অপ্রয়োজনীয় আইনি বাধা পার হতে হয়েছে। এই চ্যানেল আমাদের রাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি।'  

এদিকে আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক ইসরায়েলে তাদের কার্যক্রম বন্ধ করার জন্য ইসরায়েলি সরকারের পদক্ষেপকে একটি অপরাধমূলক কাজ হিসাবে নিন্দা করেছে। মুক্ত গণমাধ্যমের দমনকে আন্তর্জাতিক ও মানবিক আইনের লঙ্ঘন বলে উল্লেখ করেছে টিভি চ্যানেলটি।

উল্লেখ্য, ইসরায়েলে আল জাজিরার একটি অফিস রয়েছে। টিভি চ্যানেলটির সাংবাদিকরা গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান যুদ্ধ নিয়ে বিভিন্ন খবর বিশ্ববাসীর সামনে তুলে ধরছেন। অবরুদ্ধ এই ছিটমহলে ইসরায়েলি সেনাবাহিনীর নৃশংসতার খবর তারা প্রকাশ করছেন। ফলে স্বাভাবিকভাবেই আল জাজিরার উপর ক্ষুব্ধ ছিল ইসরায়েলি সরকার।

সূত্র: আনাদোলু এজেন্সি