আপনি পড়ছেন

হযরত আবু হুরায়রা (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত হযরত মোহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন,’রোজা পালনকারী ভুলক্রমে যদি কোনো কিছু খেয়ে ফেলে বা পান করে ফেলে, তাহলেও সে যেন তার রোজা পূর্ণ করে নেয়। কেননা আল্লাহই তাকে পানাহার করিয়েছেন।’ (বুখারী শরীফ, মুসলিম শরীফ)

ramadan big

হযরত আবু হুরায়রা (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, তিনি বলেন, হযরত মোহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘যার মুখ ভরে বমি হয় তাকে রোজা পুনরায় আদায় (কাযা) করতে হবে না। যে ব্যক্তি নিজে ইচ্ছা করে বমি করে তাকে রোজা পুনরায় আদায় (কাযা) করতে হবে।’ (আবু দাউদ শরীফ, তিরমিযী)

হযরত হামযাহ বিন আমর আল আসলামী (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘আমি রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে জিজ্ঞাসা করলাম, হে আল্লাহর রাসূল! আমি সফর অবস্থায় রোজা পালনের ক্ষমতা রাখি। রোজা পালন আমার জন্য কি কোন দূষণীয় হবে। প্রশ্নের উত্তরে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, এটা আল্লাহ প্রদত্ত অবকাশ, যে এই অবকাশ গ্রহণ করবে সে উত্তম করবে। আর যে রোজা পালন করবে তারও কোন ক্ষতি নেই।’ (মুসলিম শরীফ, তিরমিযী)

হযরত মোহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘ওই ব্যক্তির নাক ধূলায় ধূসরিত হোক (আরবে ‘নাক ধূলায় ধূসরিত হওয়া’র অর্থ, সে ধ্বংস হোক), যার নিকট রমজান মাস এসে চলে গেল কিন্তু সে নিজের পাপগুলো ক্ষমা করিয়ে নিতে পারলো না।’ (আত তিরমিযী)

আপনি আরও পড়তে পারেন

সেহরি ও ইফতারেই রয়েছে বরকত

‘মিথ্যাবাদীর রোজা রাখার প্রয়োজন নেই’

`রমজান' নেকী অর্জনের মাস

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর