আপনি পড়ছেন

রমজান মাসে লাইলাতুল ক্বদর বা শবে ক্বদরের রাত্রির অনেক বেশি বিশেষত্ব রয়েছে। মহিমান্বিত রজনী লাইলাতুল ক্বদরের দিনে আল্লাহ তাঁর বান্দাদের প্রতি প্রচণ্ড রকমের সহানুভূতিশীল থাকেন। প্রচলিত ধারণা অনুযায়ী শুধুমাত্র ২৬ রোজার ২৭ তারাবীর নামাজের রাত্রকে লাইলাতুল ক্বদর বলে মনে করা হলেও এমনটা ঠিক নয়। লাইলাতুল ক্বদর রমজানের শেষ দশদিনের যে কোনো বেজোড় রাত্রেই হতে পারে।

ramadan big

অধিকাংশ ধর্মীয় ব্যক্তিত্বের মতেও, রমজান মাসের শেষ দশ দিনের যে কোনো বেজোড় রাত্রকেই মহান আল্লাহ তায়ালা লাইলাতুল ক্বদর হিসেবে নির্ধারিত করেছেন।

হযরত আয়েশা (রাদিয়াল্লাহু আনহা) থেকে বর্ণিত, হযরত মোহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘তোমরা শবে ক্বদর তালাশ করবে রমজানের শেষ দশকের বেজোড় রাত্রিতে।’ (বুখারী শরীফ)

ইবনে ওমর (রাদিয়াল্লাহু আনহু) বলেন, রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর কয়েকজন সাহাবীকে স্বপ্নে দেখানো হলো যে, রমজানের শেষ সাত রাত্রে লাইলাতুল ক্বদর রয়েছে। এরপর নবীজী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, আমি দেখেছি তোমাদের সবার স্বপ্ন একইরকম, শেষ সাত রাত্রিতে সীমাবদ্ধ। সুতরাং যে ওই রাত্রি অনুসন্ধান করে সে যেনো তা শেষ সাত রাত্রিতে অনুসন্ধান করে। (বুখারী শরীফ)

অন্য এক হাদীসে, ইবনে আববাস (রাদিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, হযরত মোহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, ‘তোমরা রমজানের শেষ দশ দিনে মাসের নয় দিন বাকি থাকতে, সাত দিন বাকি থাকতে, পাঁচ দিন বাকি থাকতে (লাইলাতুল ক্বদর) তালাশ করবে।’ (বুখারী শরীফ)

লাইলাতুল ক্বদরের ইবাদতের বিশেষ গুরুত্ব রয়েছে। এই রাত্রের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম বলে বর্ণনা করা হয়। এই রাত্রি সম্পর্কে মহান আল্লাহ তায়ালা বলেন,

‘নিশ্চয়ই আমি একে (কুরআনকে) মহিমান্বিত রজনীতে নাযিল করেছি। মহিমান্বিত রজনী কি, তা কি আপনি অবগত আছেন? মহিমান্বিত রজনী হাজার মাস অপেক্ষাও উত্তম। সে রাত্রিতে ফেরেশতাগণ ও রূহ তাদের প্রতিপালকের অনুমতিক্রমে প্রতিটি কাজের জন্য অবতীর্ণ হয়ে থাকেন। শান্তিপূর্ণ সেই রজনী, যা ফজরের উদয়কাল পর্যন্ত অব্যাহত থাকে।’ (আল কোরআন, সূরা ক্বদর ১-৫)

হযরত মোহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, ‘যে ব্যক্তি ঈমানের সাথে ছওয়াবের আশায় ক্বদরের রাত্রিতে জেগে নফল ইবাদত করবে, তার পূর্বকৃত গুনাহ মাফ করে দেওয়া হবে।’ (বুখারী শরীফ, মুসলিম শরীফ)

আপনি আরও পড়তে পারেন

সেহরি ও ইফতারে রয়েছে বরকত

নামাজ না পড়লে রোজা কবুল হয় না

অপচয়কারীকে আল্লাহ পছন্দ করেন না

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর