আপনি পড়ছেন

ঈদ চলে এসেছে। আর কিছুদিন পরই বাড়ির অন্দরে মেহমান আপ্যায়ন নিয়ে শোরগোল পড়ে যাবে। প্রত্যেকবার মেহমান খাওয়ানোর পরই রান্নাঘরে জমবে ময়লা বাসন-কোসনের স্তুপ। সে সময় বাড়ির মা-বোনদের দম ফেলার ফুরসত মেলে না। এই তাড়াহুড়োর মধ্যেও আপনার তুলে রাখা বাসন-কোসনের যত্নের কথা মাথায় রাখতে হবে।

ময়লা বাসন-কোসন ধোয়ার সময় ছাই বা সাধারণ সাবান ব্যবহার না করে বাজারে পাওয়া যাওয়া তরল পরিষ্কারক ব্যবহার করুন। ধোয়ার পরপরই বাসন আলমারিতে উঠিয়ে না রেখে বরং কিছুক্ষণের জন্য কোথাও একটার উপর আরেকটা উপুড় করে রেখে দিন। এতে বাসনে লেগে থাকা পানি ঝরে যাবে।

পানি সম্পূর্ণ ঝরে গেলে একটি সুতি ন্যাকড়া কাপড় দিয়ে ভালোমতো মুছে উঠিয়ে রাখুন। বাসনে দুই-এক ফোঁটা পানি লেগে থাকলেও সেটার দাগ বাসনে ফুটে থাকবে। তাই তুলে রাখার আগে অবশ্যই মুছে নিন।

সিরামিকের বাসনের ক্ষেত্রে খুব ভালোমতো সাবান বা তরল পরিষ্কারক দিয়ে পরিষ্কার করতে হবে। কোনোভাবে যদি তেল-চর্বির হলুদ দাগ থেকে যায়, তাহলে পরে এই দাগ উঠাতে বেশ বেগ পেতে হবে।

স্টেইনলেস স্টিলের বাসনকোসনে খুব সহজে দাগ পড়ে যায়। তাই এ ধরণের বাসন ধোয়ার সময় জন্য স্পঞ্জ কিংবা বড় ফোমের সাহায্যে ধুয়ে নিন। শক্ত লেগে থাকা কোনো কিছু পরিষ্কার করার জন্য চামচ বা শক্ত কোনো কিছু দিয়ে না ঘষে বরং ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর এমনিতেই উঠে যাবে।

স্টিলের বাসন-কোসনের বেলাতেও ভেজা বাসন আগে শুকিয়ে নিয়ে তারপর মুছুন। এরপর আপনার আলমারি বা শোকেসে উঠিয়ে রাখুন।

 

আপনি আরও পড়তে পারেন

বিছানার চাদর থাকুক যত্নে

সাদা কাপড় হবে ধবধবে সাদা

বৃষ্টির দিনে ঘরের সোঁদা গন্ধ দূর করুন