আপনি পড়ছেন

বিছানার চাদর কিছু দিন পর পর না পাল্টালে সেই চাদর অনেক সময় ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে। নিয়মিত ব্যবহারের কারণে চাদর ময়লা হয়ে যাওয়া ছাড়াও গরমের সময় রাতে ঘুমানোর কারণে ঘামে ভিজে চাদর নষ্ট হয়ে যেতে পারে। এই ঘেমে যাওয়া চাদর তাৎক্ষণিকভাবে না পাল্টালে তিলা পড়ে যেতে পারে কিংবা ভেজা চাদরে ব্যাকটেরিয়া অথবা দুর্গন্ধের সৃষ্টি হতে পারে।

বিছানার চাদর কীভাবে যত্নে রাখবেন, তার সুনির্দিষ্ট কিছু নিয়ম আছে। এই নিয়মগুলো মেনে চললে চাদরে তিলা বা দুর্গন্ধের সৃষ্টি হয় না।

বিছানার চাদর কিছুদিন পর পর ধুয়ে নিতে হবে। এটাই হচ্ছে চাদর পরিষ্কার রাখার প্রধান উপায়। তবে চাদর ধোয়ার পর কম রোদে শুকাতে হবে। তাহলে ঘামের যে লবন শরীর থেকে চাদলে লেগে আছে তা থেকে তিলা পড়ার সম্ভাবনা থাকবে না।

অল্প ঘামে চাদর ভিজলে ঘরের ভিতর বাতাসে শুকাতে দিলেই হবে। কিন্তু ঘাম বেশি হলে তা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে রোদে শুকাতে হবে। রোদে শুকানোর সময় খেয়াল করে চাদর উল্টো করে শুকাতে দিন। অন্যথায় কড়া রোদে চাদরের রঙ জ্বলে যেতে পারে। এজন্য গরম কালে হালকা রঙের বিছানার চাদর ব্যবহার করা ভালো। তবে ঘরে ছোট বাবু থাকলে গাঢ় রঙের চাদরই ব্যবহার করুন।

সাদা রঙের বিছানার চাদর ব্যবহার করলে ধোয়ার পর কাপড় সাদা রাখার অন্যান্য প্রক্রিয়া অবলম্বন করতে পারেন। এতে চাদরের হলদেটে ভাব দূর হয়ে যাবে।

সবশেষে সম্ভব হলে প্রতি সপ্তাহে একবার বিছানার চাদর ধুয়ে দিন। এতে চাদরে ব্যাকটেরিয়া ও দুর্গন্ধ সৃষ্টি হওয়ার চান্সই পাবে না।

 

আপনি আরও পড়তে পারেন

সাদা কাপড় হবে ধবধবে সাদা

বৃষ্টির দিনে ঘরের সোঁদা গন্ধ দূর করুন

এই গরমেও ঘর থাকবে ঠাণ্ডা হিমশীতল