আপনি পড়ছেন

টানা বৃষ্টি শুরু হলে প্রকৃতির ঠাণ্ডা আবহাওয়ার কারণে ঘর-বাড়িতে এক ধরণের স্যাঁতস্যাঁতে ভাব এবং সোঁদা গন্ধ চলে আসে। এই গন্ধ অনেকের কাছেই বিরক্তিকর ঠেকে। তবে চাইলেই আপনি সোঁদা গন্ধ ও স্যাঁতস্যাঁতে ভাব থেকে আপনার বাসাকে রক্ষা করতে পারেন।

সোঁদা গন্ধ দূর করতে লেবুর রসের জুড়ি নেই। লেবুর রসে থাকা অ্যাসিডিক ফরমেশন ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস দূর করে। তাই স্যাঁতস্যাঁতে ভাব ও সোঁদা গন্ধ দূর করতে ঘর মোছার সময় বালতির পানির সাথে লেবুর রস মিশিয়ে নিন। গন্ধ দূর হবে নিমিষেই।

লেবুর রস ছাড়া ঘরের মেঝে মোছার সময় ভিনেগার ব্যবহার করতে পারেন। সাধারনত বর্ষাকালে বৃষ্টির পানিতে কিংবা ভিজে বাতাসের কারণে ঘরের মেঝে সবসময় ভিজে থাকে। এই ভেজা ভাব থেকেই একসময় ফাঙ্গাসের উৎপত্তি হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ঘর মোছার পানিতে ভিনেগার মিশিয়ে ভালোমতো ঘর মুছে নিন। এরপর ফ্যানের বাতাসে ঘর শুকান। দেখবেন ঘর হবে পরিষ্কার পরিচ্ছন্ন গন্ধবিহীন।

বেকিং সোডা ঘরের ভাব নিমেষেই দূর করে দিতে পারে। কারণ বেকিং সোডার রয়েছে গন্ধ শুষে নেয়ার দারুণ একটি ক্ষমতা। ঘরের সোঁদা গন্ধের স্থানে বেকিং সোডা ছিটিয়ে রাখুন। একটু পরেই দেখবেন গন্ধ উধাও হয়েছে।

এছাড়া বৃষ্টির দিনে ঘরের মেঝে ঘেমে উঠলে ঘর মুছে দিন। তারপর ফ্যানের বাতাসে ঘর শুকিয়ে নিন। এছাড়া বৃষ্টির সময় ঘরের দরজা–জানালা বন্ধ থাকলেও বৃষ্টি শেষ হওয়ার পর পর জানালা খুলে বাইরের বাতাস ঘরে ঢুকতে দিন। এতে ঘরের সোঁদা গন্ধ অনেকটা কমে যাবে।

 

আপনি আরও পড়তে পারেন

এই গরমেও ঘর থাকবে ঠাণ্ডা হিমশীতল

ফ্রিজে রাখা সবজি থাকবে তরতাজা

দূর করুন লোহার মরিচা