আপনি পড়ছেন

ক্যারিয়ারের সেরা ফর্মে থাকা অবস্থায় জার্মানিকে সব কিছুই নিংড়ে দিয়েছেন মেসুত ওজিল। চতুর্থবারের মতো জার্মানদের বিশ্বজয়ে এই মিডফিল্ডারের অবদান অনেক। কিন্তু সেই ওজিলের বিদায়টা হলো অপ্রত্যাশিতভাবে। জার্মানদের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ এনে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে চলে গেছেন ওজিল।

mesut ozil with turkey president

স্বাভাবিকভাবেই ওজিলের বিদায় ঘোষণাটা গোটা দুনিয়াকে নাড়িয়ে দিয়েছিল। বর্ণবিদ্বেষের প্রতিবাদ জানিয়ে আর্সেনাল তারকা যে সিদ্ধান্ত নিয়েছেন তাতে শ্রদ্ধা জানিয়েছেন অনেক রথী-মহারথীই। বিশ্ব ফুটবলের বড় একটা অংশ ওজিলের পাশে এসে দাঁড়িয়েছিলেন।

এমন কি সেই তালিকায় জার্মান কিংবদন্তিরাও ছিলেন। এবার ওজিলের পাশে এসে দাঁড়ালেন আরেক জার্মান- তিনি ইয়ুর্গেন ক্লপ; লিভারপুলের প্রধান কোচ। ওজিলের সমালোচনা করাকে বিশ্বাসঘাতকতার শামিল বলে আখ্যা দিয়েছেন তিনি।

রাশিয়া বিশ্বকাপে ভরাডুবি হয় চ্যাম্পিয়ন জার্মানির। চারবারের বিশ্বসেরারা বাদ পড়ে গ্রুপপর্বেই। এই ব্যর্থতার দায় গোটা দলের হলেও জার্মান ফুটবল সংস্থার প্রধান এবং সমর্থকরা কাঠগড়ায় দাঁড় করিয়েছেন ওজিলকে। তাতে ভীষণ হতাশ এবং ক্ষুব্ধ হয়েছেন তুর্কি বংশোদ্ভূত এই তারকা।

বিশ্বকাপের আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এর্দোয়ানকে একটি জার্সি উপহার দিয়েছিলেন ওজিল। তা আবার ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। এর্দোয়ানের পক্ষে রাজনৈতিক প্রচারণা চালানোর অভিযোগ এনে বলা হয়, এর কারণে মাঠে ওজিলের মনোযোগের ঘাটতি ছিলো। 

তুর্কি প্রেসিডেন্টকে একটি জার্সি দিয়েছিলেন ইকেই গান্ডোগানও। বর্তমানে তিনি ম্যানচেস্টার সিটিতে খেলছেন। তবে সিটিতে আসার আগে বরুসিয়া ডর্টমুন্ডে ক্লপের কাছে গুরুশিক্ষা নিয়েছিলেন গান্ডোগান। বিতর্কের মুখে পড়েছিলেন তিনিও। তবে তার বিরুদ্ধে খুব একটা সমালোচনা হয়নি। অভিযোগের সব তীর ধেয়ে এসেছিল ওজিলের দিকে।

ওজিলের প্রতি জার্মানদের এমন মনোভাবে বিস্মিত হয়েছেন লিভারপুল কোচ ক্লপ। ক্ষুব্ধ হয়ে জার্মান কোচ স্পোর্টওয়ানকে বলেছেন, ‘ভুল বোঝানোর জন্য এটা একটা আদর্শ উদাহরণ হয়ে গেল। অবশ্যই এটা নির্বোধের মতো একটা কাজ করা হয়েছে। ওজিল এটার প্রাপ্য ছিল না। ও জার্মানিকে অনেক কিছুই দিয়েছে। ওর সঙ্গে যেটা করা হয়েছে সেটা বিশ্বাসঘাতকতার শামিল।’

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর