আপনি পড়ছেন

ফিফার আর্থিক মহাদুর্নীতির কারণে শাস্তি পেয়েছেন সাবেক প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার। রেহাই পাননি উয়েফার প্রাক্তন সভাপতি মিশেল প্লাতিনিও। এবার আর্থিক কেলেঙ্কারির দায়ে শাস্তি পেলেন আরো একজন। তিনি ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের প্রধান হোসে মারিয়া মারিন।

logo of fifa

আর্থিক দুর্নীতির দায়ে চার বছরের জেল দেওয়া হয়েছে তাকে। কোপা আমেরিকা টুর্নামেন্ট সম্প্রচার স্বত্ব পাইয়ে দেওয়ার জন্য বিভিন্ন বিপণি প্রতিষ্ঠান থেকে ঘুষ নিয়েছিলেন মারিন। তদন্তে ব্রাজিলিয়ান সংগঠকের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্রের ব্রুকলিন ফেডারেল কোর্ট।

আর্থিক কেলেঙ্কারি জন্য যে সাতজনের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল তাদের মধ্যে একজন মারিন। ২০১৫ সালে জুরিখের একটি হোটেল থেকে গ্রেফতার করা হয় তাকে। আইনের ফাঁক গলে বেরিয়ে এলেও শেষ পর্যন্ত রেহাই পাচ্ছেন না মারিন। ফিফার দুর্নীতির দায়ে দক্ষিণ আমেরিকান প্রথম সংগঠক এবং কর্মকর্তা হিসেবে শাস্তি পেলেন তিনি।

শ্রী ঘরে যাওয়ার পাশাপাশি মোটা অংকের জরিমানা গুনতে হচ্ছে এই ব্রাজিলিয়ানকে। চার বছরের জেলের সঙ্গে ২.৫৯ মিলিয়ন পাউন্ড জরিমানা করা হয়েছে ৮৬ বছর বয়সী মারিনকে। বুধবার যুক্তরাষ্ট্রের ব্রুকলিন ফেডারেল কোর্ট এই রায় জানিয়ে দিয়েছেন।

২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত ব্রাজিল ফুটবল কনফেডারেশনের প্রধানের দায়িত্বে ছিলেন মারিন। তার আইনজীবী জানিয়েছেন এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন তারা। তবে মারিন দোষী সাব্যস্ত হলেও পেরু ফুটবলের সাবেক প্রধান অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর